Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

‘পুঁজিবাজারের জন্য ভালো বাজেট’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০২ এএম

বাজেটে পুঁজিবাজারের জন্য দেয়া সুযোগ-সুবিধাকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিএসইসি’র চেয়ারম্যান বলেছেন, আমরা তিন-চারটি বিষয় চেয়েছিলাম, প্রায় সবগুলোই পেয়েছি। বিশেষ করে করপোরেট কর কমানোর বিষয়ে আমাদের চাওয়া ছিল, সেটি পেয়েছি। প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির জন্য করপোরেট করহার আড়াই শতাংশ কমানো হয়েছে। পাশাপাশি বন্ডের ক্ষেত্রে ২ শতাংশ কর কমানোর প্রস্তাব করা হয়েছে। তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির জন্য আড়াই শতাংশ করপোরেট কর কমানো হয়েছে। আমরা ৫ শতাংশ চেয়েছিলাম। অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের বিষয়ে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় স্পষ্ট করে কিছু উল্লেখ না করলেও বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলছেন, আশা করছি এই সুবিধা থাকবে। তিনি বলেন, বন্ডের কর কমানোর বিষয়ে আমাদের দাবি ছিল। সেটিও বাস্তবায়ন হয়েছে। সুকুক বন্ডের রেজিস্ট্রেশনের সময় দ্বৈত করের ব্যবস্থা ছিল, সেটি কমানো হয়েছে। প্রস্তাবিত বাজেটে তা ২ শতাংশ করা হয়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য করপোরেট করের প্রস্তাব করা হয়েছে সাড়ে ২২ শতাংশ, চলতি অর্থবছরে যা আছে ২৫ শতাংশ। পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়, এমন কোম্পানির করপোরেট করের হার চলতি অর্থবছরে নির্ধারণ করা আছে সাড়ে ৩২ শতাংশ, প্রস্তাবিত বাজেটে তা ৩০ শতাংশ করার কথা বলা হয়েছে।
মার্চেন্ট ব্যাংকের ক্ষেত্রে করপোরেট করের হার চলতি অর্থবছরের মতোই সাড়ে ৩৭ শতাংশ রাখার প্রস্তাব করা হয়েছে বাজেটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ