Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিবন্ধী ব্যক্তিদের চাহিদার তুলনায় বরাদ্দ অপ্রতুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ১২:০৩ এএম

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর আয়োজনে ও সংস্থার নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা’র সঞ্চালনায় গতকাল ‘জাতীয় বাজেট ২০২১-২২: প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থান’ শীর্ষক ভার্চুয়াল বাজেট পরবর্তী প্রতিক্রিয়া সভার আয়োজন করা হয়। বাজেট প্রতিক্রিয়াটি যৌথভাবে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন, ডিজএবিলিটি এলায়েন্স অন এসডিজিএস বাংলাদেশ, গণতান্ত্রিক বাজেট আন্দোলন, মানুষের জন্য ফাউন্ডেশন, ডিজএবিলিটি রাইটস ফান্ড, এনজিডিও, ভিপস, এসডিএসএল, পিসিপিএফ, ডিসিএফ, এনসিডিডাব্লিউ, সীতাকুন্ড ফেডারেশন, টার্নিং পয়েন্ট ও ডাব্লিউডিডিএফ এর আয়োজনে অনুষ্ঠিত হয়। সভায় ডিজএবিলিটি এলায়েন্স অন এসডিজিএস বাংলাদেশ এর পক্ষে খন্দকার জহুরুল আলম স্বাগত বক্তব্য রাখেন।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা ২০২১-২২ অর্থবছরের বাজেটে অসচ্ছল প্রতিবন্ধী ব্যক্তি ভাতাভোগীর সংখ্যা ২ লাখ ৮ হাজার বৃদ্ধি এবং এর জন্য ২০০ কোটি টাকা বাজেট বরাদ্দ দেয়ায় অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি প্রতিক্রিয়ায় বলেন, প্রতিবন্ধিতা খাতে (ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক) মোট বরাদ্দ সামাজিক নিরাপত্তা খাতের ২ দশমিক ০৭ শতাংশ যা মোট বাজেটের শূন্য দশমিক ৩৭ শতাংশ। এ বরাদ্দ প্রতিবন্ধী ব্যক্তিদের চাহিদার তুলনায় খুবই অপ্রতুল। করোনায় কর্মহীন হয়ে পড়া প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানে বাজেটে স্পষ্ট করে কিছু বলা হয়নি, মাসিক ৭৫০ টাকা ভাতা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য খুবই কম। প্রতিবন্ধী ব্যক্তিদের বাজেট বরাদ্দের ক্ষেত্রে করোনার কোন প্রতিফলন এ বাজেটে পরিলক্ষিত হয়নি।

দেশে অধিকাংশ প্রতিবন্ধী শিশু স্কুলে ভর্তি হওয়া থেকে বঞ্চিত হলেও গতবছরের ন্যায় এবছরও উপকারভোগীর সংখ্যা ও বাজেট পূর্বের মতো রাখা হয়েছে। এ বছরের বাজেট একটি গতানুগতিক বাজেট। প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে নতুন কোন প্রকল্প গৃহিত হয়নি, প্রতিবন্ধী ব্যক্তিদের বাজেট বরাদ্দ সমাজকল্যাণ মন্ত্রণালয় কেন্দ্রিক, অথচ অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ধারণায় মন্ত্রণালয় ভিত্তিক বাজেট বরাদ্দ প্রয়োজন ছিল। প্রতিবন্ধী ব্যক্তিদের জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের পদক্ষেপ বাজেটে প্রতিফলিত হয়নি। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক জাতিসংঘ সনদ ও প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর মত শক্তিশালী আইনী কাঠামো থাকলেও উন্নয়ন পরিকল্পনায় প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন ও অধিকার বিষয়টির সুনির্দিষ্ট রূপরেখা তৈরি হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ