Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে বজ্রসহ ভারী বৃষ্টিপাত : পানিবদ্ধতায় জনদুর্ভোগ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১:১৪ পিএম

ঘন ঘন বজ্রপাত ও দমকা হাওয়ার সাথে আজ রোববার সকাল থেকে চট্টগ্রামে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। দুপুর নাগাদ বন্দরনগরীর অনেক এলাকায় সৃষ্টি হয়েছে পানিবদ্ধতা। এতে করে জনদুর্ভোগ ক্রমেই বাড়ছে।
দমকা থেকে ঝড়ো হাওয়া এবং বর্ষণের কারণে চট্টগ্রাম বন্দরে আমদানি রফতানি মালামাল পরিবহন এবং বহির্নোঙরে লাইটারিং খালাস কাজ ব্যাহত হচ্ছে। নগরীর আগ্রাবাদ, চাক্তাই খাতুনগঞ্জসহ প্রায় সর্বত্র ব্যবসা বাণিজ্য থমকে গেছে।
ভারী বর্ষণের সাথে পাহাড় টিলা থেকে ধুয়ে আসা বালি-মাটি ও কাদা-পানিতে চট্টগ্রাম নগরীর অনেক জায়গায় সড়ক, রাস্তাঘাট সয়লাব হয়ে গেছে। যানবাহনের অভাবে কর্মজীবী মানুষের ভোগান্তি আরও বেড়েছে।
নগরীর মুরাদপুর, ষোলশহর, পাঁচলাইশ, কাতালগঞ্জ, চকবাজার, বাকলিয়া, চাক্তাই খাতুনগঞ্জ, চান্দগাঁও, বহদ্দারহাট, নাসিরাবাদ, আগ্রাবাদ, হালিশহর, পতেঙ্গা, সাগরিকা, বন্দর, কাট্টলীসহ অনেক এলাকা পানিতে প্লাবিত হয়েছে।
এতে করে বসতঘর, দোকানপাট, আড়ত, গুদাম কাদা পানিতে সয়লাব হয়ে গেছে। মজুদ মালামাল বিনষ্ট হচ্ছে। এসব এলাকার অলিগলিও পানিতে তলিয়ে গেছে। সড়ক রাস্তাঘাট পানিতে থৈ থৈ করছে। বিভিন্ন স্থানে কাদা পানির সঙ্গে ময়লা আবর্জনা একাকার হয়ে গেছে।
এদিকে আবহাওয়া পূর্বাভাসে জানা যায়, চট্টগ্রাম অঞ্চলসহ দেশের অনেক জেলায় বজ্রপাত ও দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত থাকবে। পূবালী বায়ুর সাথে পশ্চিমা বায়ুর সংযোগ ঘটেছে। বঙ্গোপসাগর হয়ে প্রচুর মেঘমালা বাংলাদেশে বিস্তার লাভ করেছে।
দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু (বর্ষা) আগামী ৪৮ ঘণ্টায় টেকনাফ উপকূল বরাবর এগিয়ে আসতে পারে। লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশ অতিক্রম করে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।



 

Show all comments
  • Dadhack ৬ জুন, ২০২১, ১:২২ পিএম says : 0
    যত বিপদ আপদ আসছে আমাদের দেশের পরে এবং আমাদের জনগনের পরে এই পাষণ্ড সরকারের জন্য আল্লাহর আইন দিয়ে দেশ চালালে আজ আমাদের দেশ অনেক উন্নত হতো এবং আমরা শান্তিতে বসবাস করতে পারতাম.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ