Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যবিধি মেনে আমদানি-রফতানি

সোনা মসজিদ বন্দর

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুন, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে দেশের দ্বিতীয় বৃহত্তম সোনা মসজিদ স্থলবন্দরে আমদানি-রফতানি কার্যক্রম চলছে।
জানা যায়, প্রতিদিন ২শ’ থেকে ২৩০টি ভারতীয় পণ্য বোঝাই ট্রাক সোনা মসজিদ স্থলবন্দরে প্রবেশ করে। প্রথমে ট্রাকচালকদের স্বাস্থ্য পরীক্ষা করার জন্য জিরোপয়েন্টে স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসকের উপস্থিতি ভারতীয় ট্রাক জীবাণুমুক্ত করার লক্ষ্যে স্প্রে করানো হয়। এরপর থ্যামার দিয়ে চালক ও সহকারীদের তাপমাত্রা পরীক্ষা করা হয়। পরে পানামা সোনা মসজিদ পোর্ট লিংক লিমিটেডের প্রবেশ মুখে ভারতীয় ট্রাকচালক ও সহকারীদের লাল ফিতা পরিয়ে দেয়া হয়।
সোনা মসজিদ স্থলবন্দরের কয়েকজন শ্রমিক জানান, পানামা পোর্ট লিংক লিমিটেডের সীমানার বাইরে বন্দর এলাকায় ভারতীয় ট্রাকচালক ও সহকারীদের চলাফেরা পুরোপুরি বন্ধ হয়ে গেছে। পানামা সোনা মসজিদ পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম জানান, পানামা ইয়ার্ডের ভেতরে গড়ে প্রতিদিন দুই শতাধিক ভারতীয় পণ্য বোঝাই ট্রাক প্রবেশ করে। পণ্য বোঝাই ভারতীয় ট্রাকচালকদের লাল ফিতা পরিয়ে দেয়ায় পানামার সীমানার বাইরে যেতে পারেন না। এমনকি তারা বাইরে হোটেলে খেতে যেতে পারেন না। নিজেদের আনা শুকনা খাবার খেয়েই তারা পানামার ভেতরে অবস্থান করেন। এসব ট্রাক চালকদের বন্দরে রাত যাপন করতে দেয়া হয় না। সন্ধ্যার আগেই তাদের ভারতে পাঠিয়ে দেয়া হয়। মাল খালাস করার পর মুঠোফোনে তাদের ডাকা হয়। তখন তারা এসে ট্রাক নিয়ে ভারতে চলে যান।
পানামা সোনা মসজিদ পোর্ট লিংক লিমিটেডের জেনারেল ম্যানেজার বেল্লাল হোসেন জানান, পানামা ইয়ার্ডের ভেতরে লোড-আনলোডে নিয়োজিত ৩শ’ শ্রমিক মাস্ক পরিধান করে ও সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করছে। পণ্য বোঝাই ভারতীয় ট্রাকের প্রবেশ কমিয়ে আনতে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সময় নির্ধারণ করা হয়, যা আগে ছিল সূর্যাস্ত পর্যন্ত। সপ্তাহে একদিন কোভিড-১৯ পরীক্ষার জন্য চার সদস্য বিশিষ্ট মেডিক্যাল টিম নিয়োজিত রয়েছে। এছাড়া বন্দরে স্বাস্থ্যবিধি বজায় রাখতে ৯ দফা নির্দেশনা মেনে চলার সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্ত মোতাবেক বন্দরে আমদানি-রফতানি কার্যক্রম চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ