Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এমপিওভুক্তিতে সুখবর

বরাদ্দ ৩০০ কোটিরও বেশি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২১, ১২:০২ এএম

আসন্ন ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির সুযোগ রেখে বরাদ্দ চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। বরাদ্দ চাওয়ার বিপরীতে অর্থ মন্ত্রণালয় সেই বরাদ্দ সিলিং করে দিয়েছিল আগেই। সেই বরাদ্দ থেকে প্রায় ৩০০ কোটি টাকা এমপিওভুক্তির জন্য ব্যয় করতে পারবে শিক্ষা মন্ত্রণালয়।
গত বৃহস্পতিবার জাতীয় সংসদে সিলিং করা বরাদ্দ প্রস্তাবিত বাজেটে উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, আগামী ২০২১-২০২২ অর্থবছরে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করছি। কারিগরি ও মাদরাসা শিক্ষার জন্য ২০২১-২০২২ অর্থবছরে ৯ হাজার ১৫৩ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করছি। সেই হিসেবে মোট বরাদ্দ ৪৫ হাজার ৬৩৯ কোটি টাকা।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সংশ্লিষ্ট উইং থেকে জানা গেছে, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য প্রথমে ২০০ কোটি টাকা সিলিং করে দেওয়া হয়েছিল। পরে আবার তা বাড়ানো হয়। এ ছাড়া অন্যান্য খাত থেকে এমপিওভুক্তির খাতে নেওয়ার সুযোগ রয়েছে। সব মিলিয়ে প্রায় ৩০০ কোটি টাকা বরাদ্দ থাকবে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ দেশের ৬০০ থেকে ৮০০ নতুন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষাস্তর এমপিওভুক্তির টার্গেট নিয়ে বরাদ্দ চেয়েছিল এবার।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, আমরা নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ধারাবাহিকতা রক্ষা করতে চাই। নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য সুযোগ রেখে বরাদ্দ চাওয়া হয়েছে। এ ছাড়া রিভাইজ বাজেটেও বরাদ্দ চাইবো। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিবের পিএস উপ-সচিব মোহাম্মদ মোবাশ্বের হাসান জানান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ চাইলেও ৫০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।
উল্লেখ্য, দীর্ঘ ১০ বছর বন্ধ থাকার পর ২০১৯ সালে ২৩ অক্টোবর একযোগে দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত করে তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর ওই বছরের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর একটি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। এসব প্রতিষ্ঠানের মধ্যে দুটি শিক্ষাপ্রতিষ্ঠান শর্ত পূরণ না করতে পারায় এমপিওভুক্তির তালিকা থেকে বাদ পড়ে।

 



 

Show all comments
  • Sayed Ashraf ৫ জুন, ২০২১, ১:২৭ এএম says : 0
    বাজেটে অনেকগুলো খারাপ দিকের মধ্যে এই একটা ভালো দিক মনে করি।
    Total Reply(0) Reply
  • মিরাজ আলী ৫ জুন, ২০২১, ১:২৮ এএম says : 0
    এভাবে প্রতি বছর এমপিওভুক্ত অব্যাহত রাখলে সমস্যা সমাধান হবে।
    Total Reply(0) Reply
  • রুকাইয়া খাতুন ৫ জুন, ২০২১, ১:২৮ এএম says : 0
    নতুন এমপিওর জন্য আরও বরাদ্দ দেয়া উচিত ছিল।
    Total Reply(0) Reply
  • মেঘদূত পারভেজ ৫ জুন, ২০২১, ১:২৯ এএম says : 0
    আলহামদুলিল্লাহ, খুব্ ভালো খবর। আমার প্রতিষ্ঠান আশা করি এমপিওভুক্ত হবে।
    Total Reply(0) Reply
  • মো: ওয়াহিদ ৫ জুন, ২০২১, ৩:৫৬ এএম says : 0
    জাতীয়করণ সময়ের দাবী ৷তাই এম পি ও ভূক্ত সকল প্রতিষ্ঠান জাতীয়করণের জোর দাবী জানাচ্ছি৷
    Total Reply(0) Reply
  • মোঃ উলফত ৫ জুন, ২০২১, ৯:৪০ এএম says : 0
    আমি জানতে চাই এই নিউজ কি সত্যি না মিথ্যা? আমাকে একজন বলল মিথ্যা। ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • ISRAFIL HABIB ৩০ জুন, ২০২১, ৭:০৬ পিএম says : 0
    এমপিও প্রদান করা হোক । এমপিও প্রদান করে শিক্ষকের পরিবার গুলোকে বাচান ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমপিও


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ