Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাজেট সমৃদ্ধির : চিটাগাং চেম্বার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৪ জুন, ২০২১, ১২:১১ এএম

ঘোষিত বাজেটকে জীবন-জীবিকা ও সমৃদ্ধির বাজেট উল্লেখ করে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেছেন, এ বাজেট অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রাখবে। তবে বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে সততা, স্বচ্ছতা ও দক্ষতা নিশ্চিত করা জরুরি বলেও মনে করে তিনি।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট উপস্থাপনের প্রেক্ষিতে চেম্বার পরিচালকমন্ডলীর পক্ষে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, কর্পোরেট ট্যাক্স হ্রাস করা ও দেশীয় শিল্পকে সুবিধা প্রদান অর্থনীতিকে বেগবান করবে। বর্তমান পরিস্থিতিতে অর্থনীতিতে গতি সঞ্চার করার জন্য প্রস্তাবিত বাজেট সময়োপযোগী। কৃষি খাতে ৪৮ হাজার ৮শ ৮ কোটি টাকা এবং যোগাযোগ অবকাঠামো খাতে ৫৯ হাজার ৪৯৯ কোটি টাকা বরাদ্দ প্রদান ইতিবাচক।

আয় না থাকলে সম্পদের উপর সারচার্জ পরিশোধের বিধান বাতিল এবং ন্যূনতম সারচার্জ বিলুপ্ত করা হয়েছে যা প্রশংসনীয়। তবে ব্যক্তিগত করমুক্ত আয়সীমা বৃদ্ধি করা হয়নি উল্লেখ করে তিনি এ সীমা বৃদ্ধি করার দাবী জানান। আমদানি পর্যায়ে সিমেন্ট শিল্পের কাঁচামালের অগ্রিম কর ৩ শতাংশের পরিবর্তে ২ শতাংশ এবং সিমেন্ট এবং লৌহ জাতীয় পণ্য সরবরাহের ক্ষেত্রে উৎসে কর ৩ থেকে ২ শতাংশ নির্ধারণ করায় নির্মাণ শিল্প এবং রফতানি উপকৃত হবে।

বাজেট সমৃদ্ধির সোপান : নগর আ.লীগ
ঘোষিত বাজেটকে আর্থ-সামাজিক উন্নয়ন ও সমৃদ্ধির সোপান উল্লেখ করে মহানগর আওয়ামী লীগ নেতারা বলেছেন, এ বাজেট উন্নয়নের ধারা এগিয়ে নেবে। গতকাল মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এক যুক্ত বিবৃতিতে একথা বলেন। তারা জীবন-জীবিকার প্রাধান্য দিয়ে ঘোষিত করোনা সঙ্কট পরিত্রাণে ২০২১-২২ অর্থ বছরের বাজেটকে স্বাগত জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ