Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কৃষিজাত পণ্য উৎপাদনে খরচ কমছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৭:২১ পিএম

দীর্ঘ ১৩ বছর পর এবারের বাজেটে কৃষি উপকরণ কেনার খরচ কমছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বেশ কয়েকটি কৃষি উপকরণের ওপর মূল্য সংযোজন কর বা ভ্যাট অব্যাহতির প্রস্তাব করেছেন। যদি পাশ হয় তা হলে কৃষি উপকরণ কেনার খরচ কমবে।

বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে এ উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী তার বাজেট বক্তব্যে বলেন, বাংলাদেশ এখনও কৃষিপ্রধান দেশ। কৃষি আমাদের অগ্রাধিকার খাত। কৃষি খাতের প্রধান উপকরণগুলো বিশেষ করে সার, বীজ, কীটনাশক আমদানিতে শূন্য শুল্কহার অব্যাহত রাখা হবে।

দেশে নিত্যপ্রয়োজনীয় প্রধান প্রধান খাদ্যদ্রব্যের ওপর বিদ্যমান শূন্য শুল্কহার অপরিবর্তিত রাখা হয়েছে। দেশীয় চাষিদের প্রতিরক্ষণে গাজর ও মাশরুম আমদানিতে শুল্কহার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী বলেন, স্বল্পমূল্যে কৃষিজাত পণ্য উৎপাদন ও বাজারজাতকরণের জন্য কৃষি খাতের আধুনিকায়নের লক্ষ্যে বেশ কয়েকটি পণ্যের উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতি দেওয়া হবে। থ্রেসার মেশিন, পাওয়ার রিপার, পাওয়ার টিলার, অপারেটেড সিডার, কম্বাইন্ড হারভেস্টর, রোটারি টিলারের ওপর আমদানি পর্যায়ে আগাম কর অব্যাহতির কথাও জানান অর্থমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় বাজেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ