Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রাথমিকে ২৬ হাজার ও কারিগরি-মাদরাসায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৬:২৪ পিএম

২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে প্রাথমিক শিক্ষার জন্য ২৬ হাজার ৩১১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত অর্থবছরে এ বরাদ্দ ছিল ২৪ হাজার ৯৩৭ কোটি টাকা। এই তুলনায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ১ হাজার ৩৭৪ কোটি টাকা বেশি বরাদ্দ পেতে যাচ্ছে। এছাড়া কারিগরি ও মাদরাসা শিক্ষার জন্য বরাদ্দ রাখা হয়েছে ৯ হাজার ১৫৪ কোটি টাকা। যা গত অর্থবছরে ছিল ৮ হাজার ৩৪৫ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল যে বাজেট প্রস্তাব করেছেন তার লিখিত বক্তৃতা থেকে এই তথ্য জানা গেছে। এই অর্থবছরের জন্য তিনি ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার জাতীয় বাজেট প্রস্তাব করেছেন। যা মোট জিডিপির ১৭ দশমিক ৪৭ শতাংশ। প্রাথমিক, কারিগরি ও মাদরাসা ছাড়াও এবার বাজেট বেড়েছে মাধ্যমিকেও। জাতীয় বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা বরাদ্দ দেয়ার প্রস্তাব করেছে সরকার। গত অর্থবছরে বরাদ্দের পরিমাণ ছিল ৩৩ হাজার ১১৮ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় বাজেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ