Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

করমুক্ত আয়সীমা অপরিবর্তিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৫:৪৩ পিএম

প্রস্তাবিত ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে করমুক্ত আয়সীমা আগের মতোই তিন লাখ টাকা রাখা হয়েছে। অন্যদিকে নারী ও ৬৫ বছর বা তদুর্ধ্ব বয়সের করদাতার সঙ্গে তৃতীয় লিঙ্গের করদাতাদের জন্যও করমুক্ত আয়সীমা সাড়ে তিন লাখ টাকা করা হয়েছে। বৃহস্পতিবার উপস্থাপিত প্রস্তাবিত বাজেটে করমুক্ত আয়ের সাধারণ সীমা অপরিবর্তিত রাখার প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেটে করের হারের বিষয়ে বলা হয়েছে, সাধারণ করহারের মধ্যে প্রথম ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয় করমুক্ত থাকবে। পরবর্তী ১ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ৫ শতাংশ, পরবর্তী ৩ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ১০ শতাংশ, পরবর্তী ৪ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের ওপর ১৫ শতাংশ, পরবর্তী ৫ লাখ টাকা পর্যন্ত মোট আয়ের উপর ২০ শতাংশ এবং অবশিষ্ট আয়ের ওপর ২৫ শতাংশ হারে কর আরোপ করা রয়েছে। নারী ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতাদের জন্য ৩ লাখ ৫০ হাজার এবং গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য ৪ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত করমুক্ত থাকতে। একই সাথে সর্বনি¤œ করহার ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ ও সর্বোচ্চ করহার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ নির্ধাণের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।



 

Show all comments
  • Mohamad Mukhlasur Rahman ১৩ নভেম্বর, ২০২২, ৫:৫৭ পিএম says : 0
    Fine
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় বাজেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ