Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিমাসে ২৫ লাখ মানুষ টিকা পাবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২১, ৪:৫৪ পিএম

প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেট সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। চলমান করোনা মহামারি নিয়ন্ত্রণে প্রতি মাসে ২৫ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। সেই সঙ্গে পর্যায়ক্রমে দেশের ৮০ ভাগ মানুষকে টিকা দেওয়ার কথাও জানানো হয়েছে।

সরকার অবশ্য আগেই বলেছে, জনগণকে করোনার টিকা নিতে কোনো অর্থ ব্যয় করতে হবে না।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেছেন, ভ্যাকসিন ক্রয়ে প্রয়োজনীয় অর্থের সংস্থান করবে সরকার। বাজেটে ভ্যাকসিন ক্রয়ের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখব আমরা।

উন্নয়ন অংশীদারদের ব্যাপারে অর্থমন্ত্রী বলেন, সরকারের টিকাদান কার্যক্রম চালিয়ে নিতে দেড় বিলিয়ন মার্কিন ডলার সহায়তা পাওয়া যাবে।

মহামারির থেকে জনগণের সুরক্ষায় ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ টিকা কেনার ব্যবস্থা নিয়েছে সরকার। তবে সম্প্রতি ভারতে মহামারি পরিস্থিতির ব্যাপক অবনতি হওয়ার পর থেকে দেশটি ভ্যাকসিন রপ্তানি বন্ধ রেখেছে।

অর্থমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে কোভ্যাক্স সুবিধার আওতায় ৬ কোট ৮০ লাখ ডোজ ভ্যাকসিন পাবে বাংলাদেশ। এর মধ্যে ১ দশমিক ০৬ লাখ ডোজ টিকা ইতিমধ্যে দেশে পৌঁছেছে। এভাবে দেশের ৩ কোটি ৪০ লাখ মানুষ টিকা পাবেন যা দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশের সমান।

অর্থমন্ত্রী চীন, রাশিয়া থেকে সরকারি পর্যায়ে টিকা আমদানির পরিকল্পনার কথা প্রস্তাবির বাজেটে উল্লেখ করেছেন। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের ফাইজার, ফ্রান্স ও বেলজিয়ামের সানোফি ও জিএসকে কোম্পানি থেকেও ভ্যাকসিন আমদানির কথা বলেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় বাজেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ