Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতসহ ১১ দেশ থেকে বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২১, ১২:১৩ পিএম

বর্তমান করোনা পরিস্থিতির প্রেক্ষাপটে ১১টি দেশ থেকে বাংলাদেশে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) মঙ্গলবার (১ জুন) এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে।

যেসব দেশ থেকে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, আর্জেন্টিনা, বাহরাইন, বলিভিয়া, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, প্যারাগুয়ে, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও উরুগুয়ে।

বিজ্ঞপ্তিতে নিষিদ্ধ ১১ দেশকে ‘গ্রুপ-এ’ ক্যাটাগরি উল্লেখ করে বেবিচক জানায়, দেশগুলো থেকে কোনো যাত্রী বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। এমনকি বাংলাদেশ থেকে এসব দেশে কেউ যেতেও পারবে না। তবে দেশগুলোতে অবস্থানরত বাংলাদেশি ভিজিটররা সেসব দেশের বাংলাদেশি দূতাবাসের বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশে আসতে পারবেন। সেক্ষেত্রে তাদের বাংলাদেশে পা রাখার আগেই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য নিজ খরচে সরকার নির্ধারিত হোটেল বুকিং করতে হবে।

এছাড়াও সার্কুলারে আরও ৮টি দেশকে ‘গ্রুপ-বি’ ক্যাটাগরি উল্লেখ করা হয়েছে। দেশগুলো হলো- বেলজিয়াম, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক, গ্রিস, কুয়েত এবং ওমান। এই ৮টি দেশ থেকে বাংলাদেশে আসা যাত্রীদের জন্য কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

বেবিচক জানায়, কুয়েত ও ওমান থেকে আসা প্রবাসীদের দেশে ফিরেই সরকারি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ৩ দিন থাকতে হবে। তিনদিন পর তাদের করোনা টেস্ট করানো হবে। রিপোর্ট নেগেটিভ আসলে তাদের ১১ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

গ্রুপ-বি’র বাকি ৬ দেশ থেকে আসলে যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য নিজ খরচে সরকার নির্ধারিত হোটেল বুকিং করে আসতে হবে। তবে বাংলাদেশ থেকে যারা এই ৮টি দেশে যাবেন তাদের জন্য কোনো নির্দেশনা দেয়নি বেবিচক।

‘গ্রুপ-এ’ এবং ‘গ্রুপ-বি’তে উল্লেখিত ১৯ দেশ ছাড়া অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেওয়া হচ্ছে। এছাড়াও বাংলাদেশে আসতে ইচ্ছুক সবাইকে (১০ বছরের ঊর্ধ্বে) যাত্রা শুরুর ৭২ ঘণ্টা আগে করোনা টেস্ট করিয়ে নেগেটিভ রিপোর্ট নিয়ে দেশে ফিরতে হবে।



 

Show all comments
  • গিয়াস উদ্দীন ফোরকান ২ জুন, ২০২১, ২:৩৭ পিএম says : 0
    সময় উপযোগী সিন্ধান্ত
    Total Reply(0) Reply
  • নওরিন ২ জুন, ২০২১, ২:৩৭ পিএম says : 0
    আগে থেকেই এই সিদ্ধান্ত নেয়া দরকার ছিলো
    Total Reply(0) Reply
  • কাওসার আহমেদ ২ জুন, ২০২১, ২:৩৯ পিএম says : 0
    সরকারি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সবাইকে মানতে বাধ্য করতে হবে।
    Total Reply(0) Reply
  • টুটুল ২ জুন, ২০২১, ২:৪১ পিএম says : 0
    সরকারি নির্দেশনার পাশাপাশি ব্যক্তিগতভাবেও সবাইকে নিজ দায়িত্বে এই বিষয়গুলো মেনে চলতে হবে।
    Total Reply(0) Reply
  • বাবুল ২ জুন, ২০২১, ২:৪২ পিএম says : 0
    সকলের সম্মিলিত সাবধানতাই পারে আমাদেরকে এই বিপদ থেকে পরিত্রাণের সুযোগ করে দিতে
    Total Reply(0) Reply
  • আবদুর রাফি ২ জুন, ২০২১, ৩:১১ পিএম says : 0
    টেষ্ট নয় ভেক্সিন নয় খাবার পাইলেই বাচ্চি। করপোরেট দের টাকা আছে তাদের বাচানোর জন্য যত আয়োজন গবির মরছে মরবে। ভেক্সিনের টাকা দিতে দিতে মরবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিষেধাজ্ঞা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ