Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বাজেটে কিন্ডারগার্টেন শিক্ষকদের জন্য বিশেষ বরাদ্দ জরুরি : মুক্তিযোদ্ধা সাদেক সিদ্দিকী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১০:২০ পিএম

জাতীয় পার্টি-জেপি প্রেসিডিয়াম সদস্য বীর মুক্তিযোদ্ধা সাদেক সিদ্দিকী বলেন, স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া এবং করোনায় ক্ষতিগ্রস্থ বেসরকারী ও কিন্ডারগার্টেন স্কুল শিক্ষকদের আর্থিক সহায়তা দেয়ার জন্য বাজেটে বিশেষ বরাদ্দ রাখা জরুরি। তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে সারাদেশে সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রায় ১৫মাস ধরে বন্ধ। আমরা জানি, যার ফলে সেই প্রাইভেট স্কুলগুলোর সাথে জড়িত শিক্ষকদের অর্থনৈতিক অবস্থা ভয়াবহ। তাই মানুষ গড়ার কারিগর শিক্ষকদের জীবন রক্ষায় সরকারের উচিত আসন্ন বাজেটে একটি বড় অঙ্কের বরাদ্দ রাখা।

মঙ্গলবার (১ জুন) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে অভিভাবক-ছাত্র-শিক্ষক জাতীয় মঞ্চ “আসন্ন বাজেটে কিন্ডারগার্টেন স্কুল ও স্কুল শিক্ষকদের প্রণোদনার জন্য বিশেষ বরাদ্দ, স্বাস্থ্য বিধি মনে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া এবং ফ্রী ফায়ার ও পাবজি বন্ধ করার দাবীতে” মানববন্ধন কর্মসূচীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, মানুষ গড়ার কারিগর শিক্ষকদের কেউ কেউ স্কুল বিক্রি করে দিচ্ছেন টাকার অভাবে। না জানি আরো কত শিক্ষকের করুণ অবস্থায় দিন কাটছে। সরকারের উচিত করোনায় ক্ষতিগ্রস্থ এই সকল শিক্ষক-শিক্ষিকাদেরকে আর্থিক সহায়তা দেয়ার লক্ষে বাজেটে বিশেষ বরাদ্দ প্রদান করা। তখন সংহতি প্রকাশ করে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়া বলেন, দেশে অফিস-আদালত, গার্মেন্টস, ব্যবসা প্রতিষ্ঠান, গণপরিবহন, শপিংমল সবই খোলা আছে কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ কেন? প্রকৃত অর্থে সরকারের মধ্যে থাকা বৈষম্যের নীতিই এর মূল কারণ। সরকারে যারা আছেন, তাদের অধিকাংশের সন্তান বিদেশে থাকে। যাদের পরিবার-পরিজনের কোনো অসুবিধা হয় না। কিন্তু সমস্যা মধ্যবিত্ত, নিম্নবিত্ত পরিবারের সন্তানদের। ঢাকা সাব এডিটরস কাউন্সিলের নির্বাহী সদস্য ও দৈনিক ইনকিলাব সাংবাদিক মোহাম্মদ আবদুল অদুদ বলেন, সংবিধানের ১৭ অনুচ্ছেদ অনুযায়ী দেশে সার্বজনীন প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে সরকারি প্রাথমিকের পাশাপাশি কিন্ডারগার্টেনগুলো অসামান্য অবদান রাখছে।মাননীয় প্রধানমন্ত্রীর প্রাথমিক শিক্ষায় যে সাফল্য, তার প্রায় অর্ধেক অবদান কিন্ডারগার্টেনগুলোর।তিনি আসন্ন বাজেটে দেশের প্রায় ১০ লক্ষ কিন্ডারগার্টেন শিক্ষক-কর্মচারীর জন্য ১০ হাজার কোটি টাকা বিশেষ বরাদ্দ রাখার আহবান জানান এবং সরকারি বই বিতরণের ন্যায় উপজেলাভিত্তিক সেই অর্থ বিতরণের পরামর্শ দেন।

অভিভাবক-ছাত্র-শিক্ষক জাতীয় মঞ্চের আহ্বায়ক মুহাম্মদ আতা উল্লাহ খানের সভাপতিত্বে ও সমন্বয়কারী মো. মঞ্জুর হোসেন ঈসা'র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সদস্য সচিব সৈয়দ মইনুজ্জামান লিটু। বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নজরুল ইসলাম, শিক্ষক নেতা ইস্কান্দার আলী হাওলাদার, রেজাউল হক, মো. আহসান সিদ্দিকী ও মান্নান মনিরসহ বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রীবৃন্দ। সংগীত পরিবেশন করে কন্ঠশিল্পী শান্ত। অভিভাবক-ছাত্র-শিক্ষক জাতীয় মঞ্চ’র পক্ষ থেকে ৬ দফা দাবী উপস্থাপন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ