Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকার ও স্থানীয় জনগোষ্ঠীকে ধন্যবাদ জানালেন ইউএন প্রতিনিধিদল

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ৫:৫০ পিএম

কক্সবাজার সফরকালে ইউএনএইচসিআর-এর সহকারী হাই কমিশনার গিলিয়ান ট্রিগস এবং সহকারী হাই কমিশনার
রউফ মাজাও এর নেতৃত্বে ১৪ সদস্যের প্রতিনিধি দল (মঙ্গলবার) ১ জুন সকালে উখিয়ার কুতুপালং ৯ নম্বর রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে ইউএন প্রতিনিধিরা রোহিঙ্গা শরনার্থীদের বাংলাদেশে আশ্রয় দিয়ে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করায় বাংলাদেশ সরকার ও স্থানীয় জনগোষ্ঠীর ভূয়সী প্রশংসা করেছেন। এসময় তাঁরা বাংলাদেশ সরকার ও স্থানীয় জনগোষ্ঠীকে ধন্যবাদ জানান।

পরিদর্শনকালে ইউএনএইচসিআর- এর উচ্চ পর্যায়ের এ প্রতিনিধিদল ক্যাম্পের অভ্যন্তরে রোহিঙ্গা শরনার্থীদের সার্বিক ব্যবস্থাপনার বিষয় দেখে বেশ সন্তোষ প্রকাশ করেন বলে জানা গেছে।

এসময় জাতিসংঘের শরনার্থী বিষয়ক দুই সহকারী হাই কমিশনার ১৪ সদস্যের প্রতিনিধিদল ক্যাম্পে আরআরআরসি শাহ রেজওয়ান হায়াত, অতিরিক্ত আরআরআরসি মোহাম্মদ সামছু দ্দৌজা, ক্যাম্প ইনচার্জ, ক্যাম্পের রোহিঙ্গা প্রতিনিধিদের সাথে বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।


ইউএন হাইকমিশনার এর একসাথে
দুইজন সহকারী হাইকমিশনার এই প্রথম একত্রে বাংলাদেশ সফরকে খুবই গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে।

এরআগে গত ৩১ মে সকাল সাড়ে ৯ টার দিকে জাতিসংঘের সহকারী কমিশনারদ্বয় ১৪ সদস্যের এই প্রতিনিধিদল ঢাকা থেকে হেলিকপ্টার যোগে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন । সেখান থেকে ২ দিনের সফরে তাঁরা সোমবার বিকেলে হেলিকপ্টার যোগে কক্সবাজার আসেন।

১৪ সদস্যের ইউএন প্রতিনিধিদলটি মঙ্গলবার ১ জুন বিকেল ৪.৩৫ টায় ২ দিনের সফর শেষে হেলিকপ্টার যোগে কক্সবাজার ত্যাগ করেন।

ইউএন প্রতিনিধিদল এর এ সফরে রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প পরিদর্শন, ভাসানচর পরিদর্শন, উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক, রোহিঙ্গাদের সাথে মতবিনিময় আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে সহায়ক হবে মনে করছেন সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ