Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নেই কলেজে পড়ার সুযোগ

স্যাটেলাইট সিটির উপযোগী চন্দ্রঘোনা

নুুরুল আবছার চৌধুরী, রাঙ্গুনিয়া (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১ জুন, ২০২১, ১২:০৪ এএম

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার চন্দ্রঘোনা স্যাটেলাইট সিটির উপযোগী হয়ে গড়ে উঠলেও নেই কোন প্রয়োজনীয় শিক্ষা প্রতিষ্ঠান। চন্দ্রঘোনা হলো পার্বত্য জেলাগুলোর সংযোগস্থল। এ স্থান হতে অন্য জেলার যেকোন এলাকায় যেতে বেগ পেতে হয় না। নদীপথ বা স্থলপথ সব পথেই চন্দ্রঘোনা থেকে খুব সহজেই যাওয়া যায়। তাই চন্দ্রঘোনা অন্য জেলা-উপজেলার মানুষের কাছেও বসবাসের উপযোগী বলে বিবেচিত এবং দেশের প্রায় সব জেলার লোকের বাস গড়ে উঠেছে এই চন্দ্রঘোনায়। স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত যে হারে মানুষ চন্দ্রঘোনাকে বেছে নিয়েছে তা সত্যিই ভাববার বিষয়। মানুষের বসবাস দিনে দিনে বেড়েই চলছে। অথচ চন্দ্রঘোনায় নেই উচ্চ শিক্ষার কোন প্রতিষ্ঠান। এখানে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে না উঠলেও যোগাযোগের সহজিকরণে স্থায়ী বসবাসে আগ্রহী হয়ে উঠছে মানুষ। তাই এখানে গড়ে ওঠছে সুউচ্চ দালানকোঠা। ভূমি মূল্য বেড়েছে অধিকহারে। স্কুল, হাসপাতাল, ডাক্তারখানা প্রায় সব কিছুই সহজেই পাওয়া যায় চন্দ্রঘোনায়। তবে মাধ্যমিক পাশ করার পর উচ্চ মাধ্যমিকে পড়ার জন্য কলেজের অভাববোধটা পীড়া দেয় যথেষ্ট। এই ব্যাপারে চন্দ্রঘোনা বনগ্রাম স্কুলের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক নজরুল ইসলাম জানান, চন্দ্রঘোনার যুব সমাজ নেশার নীল ছোবলে বিপথগামী হচ্ছে।
যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে উপজেলাবাসী দাবি জানান, চন্দ্রঘোনার লিচুবাগানে অবস্থিত পানি উন্নয়ন বোর্ডের পতিত জায়গা একটি কলেজ প্রতিষ্ঠা করা হোক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ