Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘আ’লীগ যতবার রাষ্ট্র ক্ষমতায় এসেছে, ততোবারই গণতন্ত্র হরণ করেছে’

জিয়াউর রহমানের শাহাদতবার্ষিকীতে ড. মোশাররফ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ৬:৩০ পিএম

আওয়ামী লীগ যতবার ক্ষমতায় এসেছে, ততোবারই গণতন্ত্র হরণ করেছে। আর বিএনপি যতবার ক্ষমতায় এসেছে ততোবারই জাতিকে ঐক্যবদ্ধ করেছে, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেছে। আজ দেশে গণতন্ত্র নেই। একটি দেশের গণতন্ত্র না থাকলে সে দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব বিপন্ন হওয়ার শঙ্কা দেখা দেয়া। তাই, আমাদেরকে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে হবে। সাধারণ মানুষের ভোটাধিকার ফিরিয়ে আনতে হবে বলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডা. খন্দকার মোশাররফ হোসেন। তিনি আরও বলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান মহান স্বাধীনতার ঘোষণা দিয়ে চুপ করে থাকেননি। তিনি জীবনবাজি রেখে রণাঙ্গনে যুদ্ধ করেছেন। রাষ্ট্রক্ষমতায় গিয়ে তিনি একদলীয় শাসন ব্যবস্থা থেকে বহু দলীয় গণতন্ত্র প্রবর্তন করেছেন। তিনি হচ্ছে আধুনিক বাংলাদেশের রূপকার। জিয়াউর রহমানের অসমাপ্ত কাজ অনেক দূর এগিয়ে নিয়েছেন আমাদের প্রিয় নেতা, মাদার অব ডেমোক্রেসি বেগম খালেদা জিয়া। তিনি গত এক যুগের বেশি সময় পর্যন্ত গণতন্ত্র ও ভোটাধিকার আদায়ের জন্য সংগ্রাম করছেন, কারাবন্দি হয়েছেন। এখনো কার্যত তিনি মুক্ত হন।

 

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম শাহাদাত বাষিকী উপলক্ষে খুলনা মহানগর ও জেলা বিএনপির ৩দিনের কমসুচির দ্বিতীয় দিনে আজ রোববার বেলা ১১টায় বিএনপি কার্যালয়ে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে ভারচুয়াল অংশগ্রহন করে তিনি এসব কথা বলেন।

 

মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু সভাপতিত্বে আলোচনা সভায় আরও অংশগ্রহন করেন জেলা বিএনপির সভাপতি এড. শফিকুল আলম মনা, আমির এজাজ খান, মোশাররফ হোসেন, এড. বজলুর  রহমান, এড ফজলে হালিম লিটন, রেহানা ঈসা, স ম আব্দুর রহমান, শাহ জালাল বাবলু, অধ্যক্ষ তারিকুল ইসলাম, মনিরুজ্জামান মন্টু, শেখ আব্দুর রশিদ, মোল্লা খায়রুল ইসলাম, আবু হোসেন বাবু, সিরাজুল হক নান্নু, মাহবুব কায়সার, কামরুজ্জামান টুকু, আসাদুজ্জামান মুরাদসহ অনেকে। আলোচনা শেষে ও শহীদ জিয়াউর রহমানের আত্মার মাগফিরাত কামনায় ও বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় বিশেষ দোয়া পরিচালনা করেন মাওলানা আব্দুল গফ্ফার।

 

এর আগে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদাত বাষিকী উপলক্ষে রোববার সূর্যোদয়ের সাথে সাথে সকল দলীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত করন, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারন। এছাড়া বাদ জোহর থেকে বাদ এশা নগরী ও জেলার থানা, ওর্য়াড ও ইউনিয়নে দুঃস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ