Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কোটালীপাড়ায় শুয়াগ্রাম ইউনিয়ন পরিষদের হতদরিদ্রদের ভিজিডির চাল হরিলুট

কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ মে, ২০২১, ৬:২০ পিএম

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ১০ নং শুয়াগ্রাম ইউনিয়ন পরিষদের হত দরিদ্রদের নামের ভিজিডির চাল হরিলুট হয়ে যাচ্ছে। আজ রবিবার বেলা ১২ টার দিকে ইউনিয়ন পরিষদ কার্যালয় গিয়ে দেখা যায়। পরিষদের সরকারি গোডাউন খোলা রয়েছে এবং পাশে এক লোক দাড়িয়ে আছে এসময় ডুমুরিয়া এলাকার গোকুল চৌকিদার ভ্যানগাড়ী করে ৮ বস্তা চাল নিয়ে যাওয়ার চেস্টা করছেন এবং অপর একটি ভ্যানগাড়ীতে ৩০ কেজি করে ৭ বস্তা চাল নেওয়ার চেস্টা করছেন বিষয়টি সাংবাদিকদের দৃস্টিগোচর হলে চাল নেওয়ার বিষয় জানতে চাইলে চৌকিদার বলেন তিন বস্তা আমার বাকি চাল ডুমুরিয়া গ্রামের মেম্বর পলাশ পান্ডের। তবে সে খানে কোন কার্ডধারী ছিলেন না। স্হানীয়রা জানান চেয়ারম্যান পরিষদে কখোনই আসেন না,সচিব একাই থাকেন এবং ইউনিয়নবাসীর জন্মনিবন্ধন করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন। এ সুযোগে মেম্বররা সচিবকে ম্যানেজ করে যে যার মত করে ভিজিডি,ভিজি এফের চাল নিয়ে যায়। নামে মাত্র আনুষ্ঠানিক ভাবে চাল বিতরণ কার্যক্রমের উদ্ভোধন করা হলেও মাত্র লোক দেখানো কয়েজন কার্ডধারীর স্বাক্ষর অথবা টিপসহি রেখে মাল দিলেও পরে আর কোন কার্ডধারি থাকেন না। তাদের অনুপস্থিতিতে মেম্বর ও চৌকিদার সবার নামের পাশে টিপসহি দিয়ে চাল নিয়ে যায়। আবার অনেক সময় কার্ডধারিদের স্বাক্ষর অথবা টিপসহি না দিয়েই মেম্বর চৌকিদার চাল নিয়ে যায়। তারা বলেন যে আমারা বাড়ি নিয়ে তাদেরকে দিয়ে দিব। এর মধ্যে আবার অনেকেই জানেন না যে তাদের নামে কার্ড হয়েছে। মেম্বর পলাশ পান্ডের কাছে জানতে চাইলে তিনি বলেন কার্ডধারিরা টিপসহি দিয়ে আগে চলে এসেছে। অথচ যে সব কার্ডধারিদের কথা বলা হয়েছে তাদের কারোরই টিপসহি ইউনিয়ন পরিষদে পাওয়া যায়নি। একজনের চাল অন্যজনে নিয়ে যাচ্ছে বিষয়ট পরিষদের সচিব রফিকুল ইসলামকে জানালে তিনি বলেন যাদের চাল ভ্যানগাড়ীতে তোলা হয়েছে তারা না আসলে চাল দেওয়া হবেনা। এব্যপারে ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিন্দ্র নাথ হালদারের বক্তব্য পেতে তার ব্যক্তিগত মোবাইল নাম্বারে কল করে তাকে পাওয়া যায়নি।

উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান বলেন একজনের চাল আরেকজনে নিয়ে যাওয়ার কোন সুযোগ নেই,যার নামে কার্ড রয়েছে,তার স্ব স্ব শরীরে উপস্হিত হয়ে স্বাক্ষর অথবা টিপসহি দিয়ে নিতে হবে। একজনের চাল অন্যজনে নিয়ে থাকলে তদন্ত করে ব্যবস্হা গ্রহন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ