Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঝিনাইগাতীতে ট্রাকসহ আটক ২

মাধ্যমিকের বই পাচার

ঝিনাইগাতী (শেরপুর) উপজেলা সংবাদাতা : | প্রকাশের সময় : ২৯ মে, ২০২১, ১২:০২ এএম

শেরপুরের ঝিনাইগাতীতে বিনামূল্যে বিতরণের জন্য মাধ্যমিকের বিভিন্ন শ্রেণির প্রায় এক ট্রাক বই জব্দ করেছে ঝিনাইগাতী থানা পুলিশ। এ সময় অমৃত মোদক (৫৬) ও মো. সেলিম মিয়া (৫২) নামে দুই ব্যক্তিকে আটক করা হয়েছে। গত বৃহস্পতিবার মধ্যরাতে ঝিনাইগাতী থানামোড় এলাকা থেকে বই এর ট্রাকসহ তাদের আটক করা হয়।
আটক অমৃত মোদক উপজেলার ঘোষগাঁও এলাকার মৃত হেমন্ত মোদকের ছেলে ও সেলিম মিয়া রামেরকুড়া এলাকার মৃত গোলাপ হোসেনের ছেলে। তারা দুইজনেই পুরাতন ভাঙারী মালমাল কেনাবেঁচা করেন।
উদ্ধারকৃত বইগুলো জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২১ সালের ও বিভিন্ন শিক্ষাবর্ষের বিভিন্ন শ্রেণির। জব্দ করা বইগুলোর মধ্যে বাংলা, ইংরেজি, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, বাংলা ব্যাকরণ ও নির্মিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, আনন্দ পাঠসহ বিভিন্ন বই রয়েছে।
ঝিনাইগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ফায়েজুর রহমান বলেন, বৃহস্পতিবার রাত একটার দিকে গোপন সংবাদের ভিত্তিতে তথ্য পেয়ে ঝিনাইগাতী থানা মোড় এলাকায় ঢাকা মেট্রো ট- ১৪-১৩০৫ নম্বরের ট্রাকটি আটক করা হয়। এসময় ট্রাকে বিভিন্ন শ্রেণির বইসহ ট্রাকের সাথে থাকা অমৃত মোদক ও সেলিম মিয়া নামের দুজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা গ্রাম থেকে বই সংগ্রহ ও মজুদ করে ঢাকায় নিয়ে যাবার কথা স্বীকার করেছে। ট্রাকের ৩৭শ’ কেজি বই জব্দ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া চলছে।
ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল মাহমুদ বলেন, এ ঘটনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বাদী হয়ে থানায় নিয়মিত মামলা দায়ের করা হচ্ছে। পরে ঘটনা তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে। জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রেজুয়ান বলেন, শিক্ষা বিভাগে বই আসার পর সেগুলো চাহিদা অনুয়ায়ী নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠানে সরবরাহ করা হয়। সুতরাং এসব বই কোন শিকক্ষাপ্রতিষ্ঠান থেকে বিক্রি করা হতে পারে। এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বলেন আইন মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ