Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তামাক ছেড়ে সুস্বাস্থ্য গঠন করুন

তামাকমুক্ত দিবস উপলক্ষে ওয়েবিনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০২১, ১২:০১ এএম

তামাক একটি নেশা সৃষ্টিকারী পণ্য। পৃথিবীর অর্ধেক শিশুই নিকোটিনপূর্ণ বাতাসে শ্বাস নিচ্ছে। সুস্থ পরিবেশে শিশুদের বেড়ে ওঠার জন্য তামাককে বর্জন করতে হবে। বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষ্যে গতকাল ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল (টিসিআরসি) আয়োজিত ‘তামাকের স্বাস্থ্য ঝুঁকি ও যুবসমাজের ভ‚মিকা’ শীর্ষক একটি ওয়েবিনারে বক্তারা এ দাবি জানান।

ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশেষজ্ঞ চিকিৎসক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও বাংলাদেশ তামাক বিরোধী জোটের উপদেষ্টা প্রফেসর ডা. প্রাণ গোপাল দত্ত এবং সভাপতিত্ব করবেন টিসিআরসির প্রেসিডেন্ট ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান, সংসদ সদস্য ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারী। বিশেষ অতিথি ছিলেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্ট্রি বোর্ডের ভাইস-চেয়ারম্যান ডা. এস কাদির পাটোয়ারি এবং আন্তজাতিক সংস্থা দ্য ইউনিয়নের কারিগরি পরামর্শক এ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম তাহিন।

ডা. প্রাণ গোপাল দত্ত বলেন, ধূমপানের ফলে পৃথিবী ব্যাপী প্রতি বছর ৫ দশমিক ৪ মিলিয়ন মানুষের মৃত্যু হয়, ২০৩০ সাল নাগাদ এ মৃত্যু ১১ মিলিয়নে গিয়ে দাঁড়াবে। ¯্রফে একটা তামাক পাতায় ১৯ টি ক্যান্সারের উপাদান থাকে। চুল থেক পায়ের নখ পর্যন্ত মানব শরীরের এমন কোন অংশ নেই যা ধূমপানের ফলে ক্ষতিগ্রস্ত হয়না।

পরিপাকতন্ত্রের ক্ষতি, ফুসফুসের ক্যান্সার সহ নানা ধরনের ক্যান্সার, উচ্চ রক্তচাপ এমনকি স্থায়ীভাবে অন্ধত্ব বরণ পর্যন্ত করতে হতে পারে ধূমপানের ফলে। পাবলিক প্লেসে একজনের ধূমপানের ফলে অন্যরা স্বাস্থ্য সমস্যায় ভুগলে সেটা অপরাধ। কিশোর- তরুণদের ধূমপান আসক্তির দায় তাদের পরিবারের সদস্যদের উদাসীনতার উপরও বর্তায়। মূল উপস্থাপনা শেষে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং তামাককে বর্জন করার ও তামাক নিয়ন্ত্রণে তরুণ সমাজকে এগিয়ে আসার আহŸান জানান।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ