Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইয়াসে বিধ্বস্ত সেন্টমার্টিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১:৩৯ পিএম

ভরা পূর্ণিমা ও ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে বিধ্বস্ত দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। ক্ষতিগ্রস্ত হয়েছে সেন্টমার্টিনের একমাত্র জেটির পন্টুন, দ্বীপের বাঁধ ও সড়ক। বিধ্বস্ত হয়েছে কয়েকটি ঘরবাড়ি এবং উপড়ে গেছে শতাধিক গাছপালা। এতে আতঙ্ক ভর করেছে দ্বীপের ১০ হাজার বাসিন্দার মাঝে।

মঙ্গলবার (২৫ মে) সকাল থেকে এই দ্বীপে হানা দেয় অস্বাভাবিক জোয়ারের পানি। রাতেও একইভাবে জোয়ারের ধাক্কায় ক্ষত-বিক্ষত হয়েছে দ্বীপের কয়েক পাশ। সঙ্গে রয়েছে ঝড়োবৃষ্টির হানাও। বুধবার (২৬ মে) সকালের জোয়ারেও পানির তীব্রতা মোকাবিলা করছে দ্বীপবাসী।

দ্বীপের বাসিন্দা মুহাম্মদ আবদুল্লাহ বলেন, ঘূর্ণিঝড় ইয়াসের আতঙ্কে দ্বীপের মানুষ নির্ঘুম রাত কাটিয়েছে। মঙ্গলবার সকাল থেকে থেমে থেমে ঝড়ো বৃষ্টি হতে থাকে। জোয়ারের পানিতে দ্বীপের উত্তর ও পশ্চিম তীরের গাছপালা উপড়ে গেছে। ভাঙছে রাস্তাঘাট। তাই আমার মতো দ্বীপের সব বাসিন্দাই ভয়ে আছেন।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ বলেন, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে দ্বীপের উত্তর, উত্তর-পূর্ব দিকের অংশে ভাঙন দেখা দিয়েছে। এরইমধ্যে বেশ কিছু গাছপালা উপড়ে গেছে। রাস্তাঘাট ভাঙছে। আর প্রবল জোয়ারের ধাক্কায় বালিয়াড়িতে থাকা পাঁচটি ট্রলার ভেঙে গেছে। জোয়ারের পানির তোড়ে জেটির পন্টুনটি বিধ্বস্ত হয়েছে। নানা অংশ ভেঙে পড়েছে।


কোস্টগার্ড সেন্টমার্টিন স্টেশনের ইনচার্জ লে. কমান্ডার রাসেল মিয়া বলেন, ‘দ্বীপে সব মিলিয়ে বাসিন্দা রয়েছে ১০ হাজার ২৬ জন। এরইমধ্যে দ্বীপের হোটেল, রিসোর্ট, স্কুল, ইউনিয়ন পরিষদ মিলে ৩০টি আশ্রয় কেন্দ্র রয়েছে। যেখানে ৬ হাজার মানুষকে আশ্রয় দেয়ার ব্যবস্থা রয়েছে।’

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে প্রবল জোয়ারের পানিতে জেটির পন্টুন কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। আর সব ধরনের ট্রলার চলাচল বন্ধ রাখা হয়েছে। টেকনাফে পাঠিয়ে দেয়া হয়েছে প্রায় ৫০টি অধিক ট্রলার। আর ছোট ট্রলার, নৌকা ও স্পিডবোটগুলো দ্বীপের উপক‚লে নোঙর করে রাখা হয়েছে। আশা করি, সবার সমন্বয়ে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে ক্ষতি মোকাবিলা সম্ভব হবে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ বলেন, ইউনিয়ন পরিষদের একটি টিম, রেড-ক্রিসেন্টের লোকজন ও দ্বীপে দায়িত্ব থাকা বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সর্তক অবস্থানে রয়েছে। অবস্থা খারাপ হলে প্রয়োজনে দ্বীপের সবাইকে আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হবে।



 

Show all comments
  • Rubel Hossain ২৬ মে, ২০২১, ৫:৫৮ পিএম says : 0
    ঝড়ঝাপটা সব এই গরীব মানুষের উপর দিয়েই যায়। এদের না আছে থাকার মত ঘর, না আছে খাবার।
    Total Reply(0) Reply
  • উম্মে হাবিবা ২৬ মে, ২০২১, ৫:৫৯ পিএম says : 0
    মানুষের উপর দিন দিন বিপদ আসতেছে তারপরও রবের দিকে ফিরে যাচ্ছিনা। আমাদের উচিত তাঁর বিধানের দিকে ফিরে যাওয়া। এবং আল্লাহর দুনিয়ায় এক আল্লাহর বিধান বাস্তবায়ন করা।
    Total Reply(0) Reply
  • Safwanul Karim ২৬ মে, ২০২১, ৫:৫৯ পিএম says : 0
    ঘূর্ণিঝড় কোনো দেশ,কোনো জাতি,কোনো গোষ্টী,কোনো ধর্মের মানুষের উপর আছড়ে পড়ুক এটা কোনো ভাবেই কাম‍্য নয়।বরং মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করব এই দুর্যোগ থেকে আমাদের সবাইকে হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • Miraj Hossain ২৬ মে, ২০২১, ৫:৫৯ পিএম says : 0
    বাগেরহাটের শরনখোলা উপজেলা তলিয়ে গিয়াছে
    Total Reply(0) Reply
  • Ahmed Kamal ২৬ মে, ২০২১, ৬:০০ পিএম says : 0
    আল্লাহ সবাইকে হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • Nowshad Ahamad ২৬ মে, ২০২১, ৬:০০ পিএম says : 0
    সবাই যার ,যার জায়গা থেকে নিরাপদ স্থানে থাকবেন !উপকূলীয় স্থানের কাছাকাছি আপনাদের যাদের আত্মীয়-স্বজন আছে তাদেরকে নিরাপদ স্থানে চলে যাওয়ার জন্য সতর্ক করুন!সৃষ্টিকর্তা সবাইকে ভালো রাখুক !
    Total Reply(0) Reply
  • মো মেহেদীহাসান ২৬ মে, ২০২১, ৮:০৮ পিএম says : 0
    আল্লাহ আপনি মেহেরবানি করে আমাদেরকে হেফাজতকরু।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় ইয়াস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ