Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রথম দিন চীনা টিকা নিলেন ৫০১ জন

কারও পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ১২:০০ এএম | আপডেট : ১২:১৪ এএম, ২৬ মে, ২০২১

দেশে চীনের উপহার দেওয়া সিনোফার্মের তৈরি করোনা টিকার প্রয়োগ শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার ঢাকা মেডিকেল কলেজে টিকা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ঢাকার চারটি সরকারি মেডিক্যাল কলেজের ৫০১ জন শিক্ষার্থীকে প্রয়োগ করা হয়েছে এই টিকা। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, এই ৫০১ জনের কারও কোনও ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি।
টিকা দেওয়া চারটি সরকারি মেডিক্যাল কলেজ হচ্ছে, ঢাকা মেডিক্যাল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ, মুগদা মেডিক্যাল কলেজ ও স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ।
স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্যানুযায়ী, সিনোফার্মের এই টিকার প্রথম ডোজ গ্রহণকারী ৫০১ জনের মধ্যে পুরুষ ২৪৬ জন এবং নারী ২৫৫ জন। এর মধ্যে ঢাকা মেডিক্যাল কলেজে ১৭১ জন, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজে ১৩০ জন, মুগদা মেডিক্যাল কলেজে ৪৩ জন এবং স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজে ১৫৭ জন এই টিকা নিয়েছেন। ঢাকা মেডিক্যাল কলেজের শিক্ষার্থী অন্যন্যা সালাম সমতা প্রথম এই টিকা নেন।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, চীন সরকারের দেওয়া করোনার পাঁচ লাখ টিকা পেয়েছি, যা আড়াই লাখ মানুষকে দেওয়া হবে। জুন থেকে আমরা আরও বেশি মানুষকে দিতে পারব। তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, আমাদের দেশে টিকা তৈরি করা যায় কি না। সেজন্য আমার রাশিয়া ও চীনের সঙ্গে যোগাযোগ করছি, তারা যেন আমাদের দেশে প্রযুক্তি এনে টিকা উৎপাদন করতে পারে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা দেশে বারবার ‘লকডাউন’ দিতে চাই না। লকডাউন দেওয়ায় আমরা পিছিয়ে পড়ছি। আপনারা স্বাস্থ্যবিধি মেনে চলবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন- ঢামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. নাজমুল হক ও ঢামেকের অধ্যক্ষ ডা. টিটু মিয়াসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
এই টিকা প্রয়োগের মাধ্যমে চীন সরকারের উপহার হিসেবে আসা সিনোফার্মের পাঁচ লাখ ডোজ টিকা প্রয়োগের কার্যক্রম শুরু হলো। মেডিক্যাল শিক্ষার্থী, নার্সিং শিক্ষার্থী এবং মেডিক্যাল টেকনোলজিস্ট শিক্ষার্থীদের এই টিকা দেওয়া হচ্ছে। টিকা গ্রহীতা শিক্ষার্থীদের এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।



 

Show all comments
  • Samiul Haqe ২৬ মে, ২০২১, ৫:২০ এএম says : 0
    অামার পছন্দের টিকা ছিল নিতে পারি নি।
    Total Reply(0) Reply
  • MD Momin Miah ২৬ মে, ২০২১, ৫:২৩ এএম says : 0
    বাংলাদেশের প্রবাসীদের টিকা কই,,,অনেক বড় ধরনের সমস্যায় আছে প্রবাসীরা
    Total Reply(0) Reply
  • Ahmed Afjali ২৬ মে, ২০২১, ৫:২৪ এএম says : 0
    চিনের টিকা দ্বিতীয় ডোজ কয় দিন পর। দিতে হবে।
    Total Reply(0) Reply
  • Shadat Sha ২৬ মে, ২০২১, ৫:২৫ এএম says : 0
    ছুটিতে যাওয়া প্রবাসীদের প্রথম ও দ্বিতীয় ডোজ দ্রুত শেষ করা প্রয়োজন,না হলে হয়রানি ও বস্তা টাকা প্রবাসী গুনতে হবে বাহিরে গিয়ে।।
    Total Reply(0) Reply
  • Riyon Ahmed Alif ২৬ মে, ২০২১, ৫:২৫ এএম says : 0
    ইউনিভার্সিটির শিক্ষার্থীদের কবে দেয়ার ইচ্ছা আছে?
    Total Reply(0) Reply
  • Parvez Alamgir ২৬ মে, ২০২১, ৫:২৬ এএম says : 0
    China vaccine এর কোনো side effects নাই.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ