Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা পরিস্থিতি দেখে আদালত বাড়ানোর সিদ্ধান্ত

জানালেন প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১২:০০ এএম

আদালত সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হবে করোনা-পরিস্থিতি দেখে। এ মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গতকাল রোববার ভার্চুয়ালি আপিল বিভাগে প্রধান বিচারপতি এ মন্তব্য করেন। সৈয়দ মাহমুদ হোসেন বলেন, আমরা পরিস্থিতি মূল্যায়ন করেই সিদ্ধান্ত নিচ্ছি। সার্বিক পরিস্থিতি দেখে অ্যাটর্নি জেনারেল ও বারের সম্পাদকের সঙ্গে আলাপ-আলোচনা করেই সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলেও তিনি জানান। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক নিয়মিত আদালত খুলে দেয়া এবং হাইকোর্টের বেঞ্চ সংখ্যা বাড়ানোর দাবি করলে প্রধান বিচারপতি এসব মন্তব্য করেন। ঈদ ছুটির পর আপিল বিভাগের গতকাল ছিল প্রথম কার্যদিবস। বিচারিক কাজের শুরুতেই প্রধান বিচারপতি ভার্চুয়াল কোর্টে যুক্ত সবাইকে ঈদের শুভেচ্ছা জানান। এ সময় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল বলেন, আইনজীবী সমিতির পক্ষ থেকে আপনাদের সবাইকে ঈদের শুভেচ্ছা জানাচ্ছি। তিনি বলেন, বর্তমান করোনা পরিস্থিতি একটু উন্নতি হচ্ছে বলে আমাদের মনে হচ্ছে। এ হিসেবে আদালত খোলার ব্যাপারে আইনজীবীদের একটা দাবি রয়েছে। আগেও বলেছি, আপনারা বলেছিলেন পরিস্থিতি মূল্যায়ন করবেন। আমরা প্রত্যাশা করব একটা পজিটিভ দিক।

এ পর্যায়ে প্রধান বিচারপতি বলেন, পরিস্থিতি তো মূল্যায়ন করা হচ্ছে। এটা তো দেখতে পাচ্ছেন (কোর্ট বাড়ানো হয়েছে)। পরিস্থিতি মূল্যায়ন করিনি- এটা কি বলা যাবে?

তিনি বলেন, শুনুন, আজ জনকণ্ঠে দেখলাম বর্ডার এরিয়াতে ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরন) দেখা যাচ্ছে ব্যাপকভাবে। সার্বিক পরিস্থিতি দেখেই এগোচ্ছি। অ্যাটর্নি জেনারেল ও বারের সম্পাদকের সঙ্গে আলাপ-আলোচনা করেই কোর্ট বাড়ানো হবে বলেও জানান প্রধান বিচারপতি।

দ্বিতীয় দফা করোনা সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষাপটে শারীরিক উপস্থিতিতে দেশের উচ্চ আদালত আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে নিয়মিত বিচার কার্যক্রম বন্ধ রয়েছে। তবে বিশেষ ব্যবস্থায় সীমিত পরিসরে ভা আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের কয়েকটি বেঞ্চে বিচার কাজ চলছে। করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় বর্তমানে হাইকোর্ট বিভাগে বেশকিছু বেঞ্চ বাড়ানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ