Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঝড়ের সম্ভাব্য ক্ষতি মোকাবেলায় প্রস্তুতি শুরু উপকূলভাগে রেডক্রিসেন্টের ৭৫ হাজার সেচ্ছাসেবক প্রস্তুত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৩ মে, ২০২১, ৫:১৩ পিএম

পূর্বমধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত নি¤œচাপের সম্ভাব্য ঝুকি মোকাবোলয় সমগ্র উপক’ল যুড়ে সতর্ক অবস্থানে প্রশাসন। উপক’লের ১৩টি জেলার ৪১টি উপজেলায় রেড ক্রিসেন্ট-এর ‘ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী-সিপিপি’র প্রায় ৭৫ হাজার সেচ্ছাসেবককে প্রস্তুত রাখা হয়েছে। সম্ভব স্বল্পতম সময়ে উপক’লের ঝুকিপূর্ণ এলাকার মানুষকে ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে সহ নিরাপদ স্থানে সরিয়ে আনতে এসব সেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে বলে সিপিপি’র দায়িত্বশীল সূত্রে বলা হয়েছে। এছাড়া আবহাওয়া বিভাগের পর্যবেক্ষন অনুযায়ী সরকারী নির্দেশনার আলোকে দ্রুততম সময়ে উপক’লে ঝড়ের সতর্কতা পৌছে দিতেও প্রস্তত রয়েছে সেচ্ছাসেবকগন। গত বছর ২১ মে ঘূর্ণিঝড় ‘আম্পান’ বরিশাল সহ দক্ষিন উপকে’লে প্রবল বর্ষন আর জলোচ্ছাস নিয়ে আঘাত হেনেছিল। তার ঠিক ৬ মাসে আগে ২০১৯-এর নভেম্বর আরেক ঘূর্ণিঝড় ‘বুলবুল’ও একইভাবে দক্ষিনাঞ্চলে আঘাত হানে।
এদিকে বরিশাল সহ দক্ষিন উপক’লের সবগুলো জেলা প্রশাসন ইতোমধ্যে যেকোন দূর্যোগ মোকাবেলায় প্রস্তুতি শুরু করেছে। বিদ্যুৎ, টেলিফোন সহ অত্যাবশ্যকীয় সেবাখাতগুলো জরুরী পরিস্থিতি মোকাবেলায় সার্বক্ষনিক প্রস্তুত রাখার নির্র্দেশনা প্রদান করা হয়েছে প্রশাসন থেকে।
অবহাওয়া বিভাগের দুপুরের বুলেটিতে নি¤œচাপটি রোববার দুপুর ১২ টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ৬৪৫ কিলোমিটার দক্ষিণে অবস্থানের কথা জানিয়ে ‘১ নম্বর দুরবর্তি সতর্ক সংকেত’ বহাল রাখতে বলা হলেও বরিশাল সহ দেশের কোন অভ্যন্তরীন নদী বন্দরকে সংকেতের আওতায় আনা হয়নি। করোনা সংকটের কারনে যেহেতু দেশের সব অভ্যন্তরীন যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ রয়েছে, তাই বিআইডব্লিউটিএ সম্ভাব্য দূর্যোগ নিয়ে খুব বেশী উদ্বিগ্ন না হলেও যে কোান পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত বলে জানান হয়েছে।
তবে পায়রা বন্দর কতৃপক্ষ ইতোমধ্যে সম্ভাব্য ঘূর্ণিঝড়ের ঝুকি মোকাবেলায় প্রস্তুতি শুরু করেছেন। বন্দরর সবগুলো নৌযান সঠিক অবস্থানে বার্র্থিং করা সহ এ্যংকরেজেরও রোডম্যপ প্রস্তুত করে সেলক্ষে পদক্ষেপ গ্রহন করা হচ্ছে বলে জানা গেছে।
এদিকে নজিরবিহীন অব্যহত তাপ প্রবাহের পরে সম্ভাব্য নিম্নচাপটি স্বস্তির বৃষ্টি বয়ে আনবে বলে সবই আশা করলেও এঝড় কতট ক্ষতের সৃষ্টি করবে তাা নিয়েও শংকিত উপক’লবাশী। তবে অবহাওয়া বিভাগের বুলেটিনে নি¤œচাপটির ৪৪ কিলোমিটারের মধ্যে বতাসের একটানা গতিবেগ ৪০ কিলোমিটার বলে জানিয়ে তা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃৃদ্ধি পাবার কথা বল হয়েছে। সে হিসেবে সম্ভাব্য এ ঝড়টির তীব্রতা বুলবুল বা আম্পানের চেয়ে অর্ধেকেওর কম বলে মনে করছেন আবহাওয়া বিশ্লেষকগন।

গতবছর ২১ মে আম্পান আঘাত হানার আগে পরের দিন সহ বরিশালে প্রায় পৌনে ৩শ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। কিন্তু চলতি বছর মে মাসের ২৩ দিনে এ পর্যন্ত বৃষ্টিপাতের পরিমান মাত্র ২১ মিলিমিটার। আর তাপমাত্রার পারদ এখনো প্রায় ৩৮ ডিগ্রী সেলসিয়াসের কাছে পীঠে। লাগাতার আনাবৃৃষ্টির সাথে দুঃসহ তাপ প্রবাহে সমগ্র দক্ষিণাঞ্চলের জনজীবন এখন বিপন্ন। সে নিরিখে মাঝারী মাত্রার কোন ঘূর্ণিঝড় যদি বৃষ্টি মথায় করে দক্ষিনাঞ্চলে হাজির হয়, তাতেও স্বস্তি খুজবে এ অঞ্চলের মানুষ।
তবে জুন মাসের প্রথম সপ্তাহেই বৃষ্টি মাথায় করে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দক্ষিণ উপকে’লে পৌছে যাবার কথা থাকলেও এবার তা কতটা বিলম্বিত হবে তা এখনো নিশ্চিত নয়। কারণ পূর্বÑমধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নি¤œচাপটির প্রভাবে মৌসুমী বায়ুর আগমন কিছুটা বিলম্বিত হতেই পারে।

 



 

Show all comments
  • Dadhack ২৩ মে, ২০২১, ৬:০৪ পিএম says : 0
    O'Allah protect us from natural calamities, but wipe out murtard, taghut from our sacred land and establish the law of Allah.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ