Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আজ বঙ্গবন্ধুর জুলিও কুরি পুরস্কার পাওয়ার দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ মে, ২০২১, ১২:০২ এএম

আজ থেকে ৪৮ বছর আগে এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (১৯৭৩ সালের ২৩ মে) বিশ্ব শান্তি পরিষদ থেকে ‘জুলিও কুরি’ শান্তিপদক পেয়েছিলেন। বিশ্ববিখ্যাত বিজ্ঞানী ম্যারি কুরি ও পিয়েরে কুরি দম্পতি বিশ্ব শান্তির সংগ্রামে যে অবদান রেখেছেন, তা স্মরণীয় করে রাখতে বিশ্ব শান্তি পরিষদ এই পুরস্কার প্রবর্তন করেন।

১৯৫০ সাল থেকে ফ্যাসিবাদবিরোধী, সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামে, মানবতার কল্যাণে, শান্তির সপক্ষে বিশেষ অবদানের জন্য বরণীয় ব্যক্তি ও সংগঠনকে এই শান্তি পদ দেয়া হচ্ছে। ১৯৪৭ সালে দেশ ভাগের পর পাকিস্তান সরকারের ২৩ বছর নিপীড়ন, নিষ্পেষণ, শোষিত, বঞ্চিত বাংলার মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে বঙ্গবন্ধু ডাক দিয়েছেন স্বাধীনতা সংগ্রামের। তার ডাকে সাড়া দিয়ে বাংলার মানুষ ৯ মাস মুক্তিযুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করেন। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ পরিহার করে বন্ধুত্বের ভিত্তিতে দেশ পরিচালনা করে বিশ্বের সুনাম অর্জন করেন। বিশ্ব মানবতায় অবদান রাখার জন্যই বিশ্ব শান্তি পরিষদ বঙ্গবন্ধুকে ‘জুলিও কুরি’ পদকে ভূষিত করে। বিশ্বশান্তি পরিষদের এ পদক ছিল জাতির পিতার কর্মের স্বীকৃতি এবং বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান।

ম্যারি কুরি ও পিয়েরে কুরি ছিলেন বিশ্ববিখ্যাত বিজ্ঞানী। রেডিওলজির ওপর উইলিয়াম রঞ্জেনের আবিষ্কারের পথ ধরে কুরি দম্পতি তাদের গবেষণা চালিয়ে যান এবং পলোনিয়াম ও রেডিয়ামের মৌল উদ্ভাবন করেন। তাদের উদ্ভাবন পদার্থবিদ্যায় এক নতুন দিগন্তের উন্মোচন করে।

বঙ্গবন্ধুর শাসনামলে জোট নিরপেক্ষ নীতি অনুসরণ এবং শান্তি ও ন্যায়ের পক্ষে অবস্থান গ্রহণের নীতির ফলে বাংলাদেশ বিশ্ব সভায় একটি ন্যায়ানুগ দেশের মর্যাদা লাভ করে। সবার প্রতি বন্ধুত্বের ভিত্তিতে বৈদেশিক নীতি ঘোষণা করেন। সেই পরিপ্রেক্ষিতে ১৯৭২ সালের ১০ অক্টোবর চিলির রাজধানী সান্তিয়াগোতে বিশ্ব শান্তি পরিষদের প্রেসিডেন্সিয়াল কমিটির সভায় বঙ্গবন্ধুর অবদানের স্বীকৃতিস্বরূপ জুলিও কুরি শান্তি পদক প্রদানের জন্য শান্তি পরিষদের মহাসচিব রমেশ চন্দ্র প্রস্তাব উপস্থাপন করেন। পৃথিবীর ১৪০টি দেশের শান্তি পরিষদের প্রতিনিধির উপস্থিতিতে বঙ্গবন্ধুকে ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।

শান্তি পরিষদের ওই সিদ্ধান্তে ১৯৭৩ সালের মে মাসে এশিয়ান পিস এন্ড সিকিউরিটি কনফারেন্স অনুষ্ঠান উপলক্ষে বিশ্ব শান্তি পরিষদ ঢাকায় দুই দিনব্যাপী সম্মেলনের আয়োজন করে। পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বিশ্ব শান্তি পরিষদের শাখাগুলোর বহু প্রতিনিধি এই সভায় যোগ দেন। অধিবেশনের দ্বিতীয় দিন ২৩ মে বিশ্ব শান্তি পরিষদের তৎকালীন মহাসচিব রমেশ চন্দ্র বঙ্গবন্ধুকে ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রদান করেন।

বঙ্গবন্ধুর আগে ‘জুলিও কুরি’ শান্তি পদক লাভ করেছিলেন ফিদেল ক্যাস্ট্রো, হো চি মিন, ইয়াসির আরাফাত, সালভেদর আলেন্দে, নেলসন ম্যান্ডেলা, ইন্দিরা গান্ধী, মাদার তেরেসা, কবি পাবলো নেরুদা, জওহরলাল নেহেরু, মার্টিন লুথার কিং, লিওনেদ ব্রেজনেভ প্রমুখ।



 

Show all comments
  • Âbrar Rãiyan ২৩ মে, ২০২১, ১২:৩৭ এএম says : 1
    বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরী হচ্ছেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার দ্বারাই সোনার বাংলা গড়ে উঠা সম্ভব।
    Total Reply(0) Reply
  • MD Robin Mridha ২৩ মে, ২০২১, ১২:৩৭ এএম says : 1
    যদি রাত পোহালেই শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই। যদি রাত পোহালে আবার মিছিল হতো বঙ্গবন্ধুর মুক্তি চাই(৩) তবে বিশ্ব পেত এক মহান নেতা, আমরা পেতাম ফিরে জাতির পিতা।
    Total Reply(0) Reply
  • AH Nirob ২৩ মে, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    বাংলাদেশের মানুষ ভোটের অধিকার চায়, বাংলাদেশের মানুষ বাক স্বাধীনতা চায়, সুবিচার চায়, বাংলাদেশের মানুষ সুশাসন চায়।--বঙ্গবন্ধু
    Total Reply(0) Reply
  • BM Ripon ২৩ মে, ২০২১, ১২:৩৮ এএম says : 0
    এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম জয় বাংলা।
    Total Reply(0) Reply
  • Arshad Achadur Jaman ২৩ মে, ২০২১, ১২:৪৭ এএম says : 0
    বাংলার আরেক নাম বঙ্গবন্ধু শেক মজিবুর রহমান.তিনি বেঁছে থাকলে আজ বাংলাদেশ সারা বিশ্বের কাছে উন্নত ও বদ্র রাষ্ট হিসাবে থাকত.
    Total Reply(0) Reply
  • Mushfiq Ador ২৩ মে, ২০২১, ১২:৪৭ এএম says : 0
    একদিন বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়িত হবে ইনশাল্লাহ।।।। কলকাতা, দার্জিলিং , দিনাজপুর, মুর্শিদাবাদ, নদীয়া, মালদহ আমাদের কাছে ফিরে আসবে।।।
    Total Reply(0) Reply
  • তপন ২৩ মে, ২০২১, ১২:৪৯ এএম says : 0
    বঙ্গন্ধুর মাগফেরাত কামনা করছি। মহান আল্লাহ তায়ালা তার প্রতি ক্ষমা ও দয়া করুন।
    Total Reply(0) Reply
  • জান্নাতুল মাওয়া ২৩ মে, ২০২১, ১২:৪৯ এএম says : 0
    আজও বাংলাদেশে শান্তি প্রতিষ্ঠার জন্য তার মতো নেতা দরকার।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ২৩ মে, ২০২১, ১:৪৬ এএম says : 0
    পার্বত্য চট্টগ্রামের রক্তাক্ত জনপদে শান্তির পায়রা উড়িয়ে শাস্তির বাংলাদেশ প্রতিষ্টা কারী বঙ্গবন্ধুর ক্ষুদা দারিদ্র্য মুক্তির মুক্তি সংগ্রামের জীবন্ত কিংবদন্তি মাননীয় প্রধানমন্ত্রীর শান্তির পক্ষে শতভাগ নোবেলজয়ী শান্তি পুরুস্কারের কাজের শান্তির পক্ষে নোবেল প্রাইজ হতে বঞ্চিত কেন????/ মিয়ানমার সামরিক বাহিনীর জঘন্যতম গনহত‍্যা বর্বরতা ক্ষতবিক্ষত রক্তাক্ত লক্ষ লক্ষ নারী পুরুষ বৃদ্ধা শিশুর জীবন বাচানোর আশ্রয়দাতা মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন‍্যা শেখ হাসিনা ঐ সময়ে মানবতার পক্ষে বলেছিলেন প্রয়োজনে একবেলা খাব।বিশাল বিশ্ব মানবতার কাজের একমাত্র সম্মান মর্যাদা প্রাপ্তী ছিল। শান্তি মানবতার পক্ষে শতভাগ শান্তিতে নোবেল প্রাইজ আন্তর্জাতিক সম্প্রদায় দিলেন সম্মাননা দিলেন পরুস্কার বিশ্ব মানবতার মা। আন্তর্জাতিক পরিমন্ডলে অনেক গুলো গুরুত্বপূর্ণ পুরুস্কার পেয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশের মানুষ কে সম্মানিত করেছেন। বঙ্গবন্ধু বিশ্বের শোষিত বঞ্চিত অদিকার মানুষের নেতা ছিলেন। আজ বঙ্গবন্ধুর স্বপ্নের সারথী বঙ্গবন্ধুর ক্ষুদা দারিদ্র মুক্তির সংগ্রাম পেরিয়ে বঙ্গবন্ধুর কন‍্যা বাংলাদেশ কে বিশ্বের মাঝে নতুন পরিচিতি দিয়েছেন। উন্নয়ন অগ্রগতির দেশ অর্থনৈতিক শক্তিশালী দেশ। আত্নমর্যাবান দেশ।উন্নয়নশীল দেশ স্বাধীনতা সার্বভৌমত্বের অতদ্র প্রহরী শক্তিশালীবাংলাদেশ মর্যাদাবান শক্তিশালী বাংলাদেশের গৌরবময় অদ্ধায়ের বঙ্গবন্ধু কন‍্যার অবদান শতাব্দীর পর শতাব্দী বাংলাদেশের ইতিহাসে স্বর্নাঅক্ষরে লিপিবদ্ধ থাকবে। বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর কন‍্যার নাম বঙ্গবন্ধু তাহার শহীদ পরিবারের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি সালাম
    Total Reply(0) Reply
  • Burhan uddin khan ২৩ মে, ২০২১, ৭:০৩ পিএম says : 0
    He was great leader in Asia....May Allah peace his soul....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ