Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরিশালে বন্ধ হয়ে গেল বাসদ’র ‘মানবতার বাজার’

ক্ষমতাসীন দলের ষড়যন্ত্রের অভিযোগ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৯ মে, ২০২১, ২:০৪ পিএম

দ্বিতীয় দফা করোনার সংক্রমন শুরুর পর বরিশালে বাসদের উদ্যোগে নগরীর অমৃতলাল দে কলেজ মাঠে চালু হওয়া ‘মানবতার বাজার’ দুইদিনের মাথায়ই বন্ধ হয়ে গেলো। হতদরিদ্রদের বিনামূল্যে খাদ্য সহায়তার লক্ষ্যে বাসদ গত বৃহস্পতিবার মানবতার বাজার কার্যক্রম শুরু করলেও ক্ষমতাসীন দলের চক্রান্তে শনিবার তা বন্ধ হয়ে গেছে বলে নেতৃবৃন্দ অভিযোগ করেছেন। তাদের চাপের মুখে কলেজ কর্তৃপক্ষ মাঠ ব্যবহার করতে দিতে অপরাগতা জানিয়েছে। বাসদ নেতৃবৃন্দ বলছেন, যেকোন প্রকারে হোক আবার তারা অন্যত্র এই কার্যক্রম শুরু করবেন।
বাসদ কার্যালয়ে সংবাদ সম্মেলনে জেলা বাসদের সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী বলেন, ‘শুক্রবার রাতে অমৃত লাল দে কলেজ কর্তৃপক্ষ তাদের জানিয়ে দিয়েছেন কলেজ মাঠে মানবতার বাজার কার্যক্রম চালানো যাবেনা’। এর সঠিক কারন তারা স্পষ্টভাবে না বললেও আকারে ইঙ্গিতে বুঝিয়েছেন, এটা বন্ধের জন্য তাদের ওপর চাপ রয়েছে।
ডা. মনীষা বলেন, কলেজ বন্ধ থাকায় মাঠে মানবতার বাজার কার্যক্রম চালুর প্রস্তাব দেওয়ার সময় কলেজ কর্তৃপক্ষ স্বতস্ফুর্তভাবে তা গ্রহন করেছিলেন। তিনি আরও বলেন, অমৃত লাল দে কলেজ কর্তৃপক্ষ না বলে দেয়ার পর তারা আরও কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করেছেন তাদের ক্যাম্পাসে মানবতার বাজার স্থাপনের জন্য। ওইসব শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষও প্রথমে রাজী হওয়ার পর অজ্ঞাত কারনে পরে না বলে দিচ্ছেন। ডা. মনীষা বলেন, দরিদ্রদের জন্য তাদের নেওয়া এ কার্যক্রম ক্ষমতাসীন দলের জনবিচ্ছিন্ন নেতাদের কাছে অস্বস্তিকর হয়ে দাঁড়িয়েছে। তাই মানবতার বাজার বন্ধ করার জন্য ঘৃণ্য ষড়যন্ত্র করা হচ্ছে।
মানবতার বাজার কার্যক্রম ক্যাম্পাসে কেন চালাতে দেয়া হবে না- তার কারন জানতে অমৃত লাল দে কলেজের প্রিন্সিপাল সুভাষ চন্দ্র পালের মুঠোফোনে সাংবাদিকগন একাধিকবার কল করলেও তিনি তা রিসিভ করেননি।
বাসদ নেতৃবৃন্দ জানিয়েছেন, মানবতার বাজারে চাল, ডাল, তেল, চিনি, দুধ, সেমাই সহ ১০ ধরনের খাদ্য সামগ্রী হতদরিদ্রদের বিনামূল্যে দেয়া হচ্ছিল। বৃহস্পতিবার চালু হওয়ার পর শুক্রবার পর্যন্ত দুইদিনে ৫ শতাধিক ব্যক্তিকে এই খাদ্য সহায়তা দেয়া হয়েছে। গতবছর কোভিড পরিস্থিতিতে বাসদ বরিশালে মানবতার বাজার কার্যক্রমের মাধ্যমে ২০ হাজার মানুষকে খাদ্য সহায়তা দিয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ