Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্যে দিয়ে যাত্রা শুরু হলো সিলেট মেরিন একাডেমীর

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৬ মে, ২০২১, ৫:১১ পিএম

সিলেট মেরিন একাডেমিসহ নৌপরিবহন মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার ‘নবসৃষ্ট অবকাঠামো ও জলযান’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার (৬ মে) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সচিবালয়ের নৌপরিবহন মন্ত্রণালয় যুক্ত হয়ে এ উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এর মধ্যে দিয়ে সিলেটের ইতিহাসে স্থান করে নিলো জলপথের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান সিলেট মেরিন একাডেমি। শুরু হলো এ নব যাত্রাও।

সিলেট মেট্রোপলিটন এলাকার জালালাবাদ চেঙ্গেরখাল নদীর তীরবর্তী এলাকায় অবস্থান সিলেট মেরিন একাডোমির। আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চয়তা নিয়ে প্রায় ১ শ’ ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে সিলেট মেরিন একাডেমি। ২০১২ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার দেশের বরিশাল, সিলেট, রংপর ও পাবনায় ৪টি মেরিন একাডেমি স্থাপনের উদ্যোগ নেয়। দেশের গুরুত্বপূর্ণ নিবার্চনী এলাকা সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য ও তৎকালীন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রচেষ্টায় মন্ত্রীর নিজ নির্বাচনী এলাকা সদর উপজেলার হাটখলা ইউনিয়নে বাদাঘাট এলাকার চেঙ্গেরখাল নদীর পারে সিলেটের প্রথম জলপথের শিক্ষাপ্রতিষ্ঠান সিলেট মেরিন একাডেমি স্থাপনের নেয়া হয় উদ্যোগ। পরে ২০১২ সালের জুন মাসে প্রতিষ্ঠানটির জন্য অধিগ্রহণ কার্যক্রম শুরু হয় ১০ একর ভূমি। এরপর ২০১৩ সালের ১৭ সেপ্টেম্বর সিলেট মেরিন একাডেমির কাজের আনুষ্ঠানিক ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
নৌ পরিবহন মন্ত্রণালয়ের অধীনে গণপূর্ত বিভাগের তত্বাবধানে ১০৭ কোটি টাকা ব্যয়ে সিলেট মেরিন একাডেমির অবকাঠামো নির্মাণ কাজ পুরোদমে শুরু হয় ২০১৭ সালে। এর আগে এ প্রকল্পের মাটি ভরাট সহ শেষ করা হয় অন্যান্য কাজ। প্রকল্পের আওতায় ছোট বড় নির্মাণ করা হয়েছে ২০টি বহুতল ভবন। এসবের মধ্যে রয়েছে সুরম্য একাডেমিক ভবন, ছাত্রাবাস, ৩টি আবাসিক ভবন, জিমনেসিয়াম, দৃষ্টিনন্দন মসজিদ, প্যারেড গ্রাউন্ড ও সুইমিংপুল। গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় কার্যালয় সূত্র জানায়, প্রকল্পের ৯৯ ভাগ কাজ ইতোমধ্যে হয়েছে শেষ। বাকি রয়েছে শুধুমাত্র গ্যাস সংযোগ। দ্রুত সময়ের মধ্যে সেই সংযোগ স্থাপন হবে।
এছাড়া মেরিন একাডেমির প্রথম ব্যাচে ভর্তি করা হয়েছে ৫০ ক্যাডেট। এরমধ্যে রয়েছেন ইঞ্জিনিয়ারিং ও নটিক্যাল শাখায় ২৫ জন করে শিক্ষার্থী। বর্তমানে তারা চট্টগ্রাম মেরিন একাডেমিতে চালিয়ে যাচ্ছেন শিক্ষা কার্যক্রম। আগামী জুন অথবা জুলাইয়ে শুরু করা হতে পারে সিলেট ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ