Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

টিকা পাচ্ছেন জাতিসংঘ মিশনে বাংলাদেশি শান্তিরক্ষীরা

| প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১২:০৩ এএম

কোভিড-১৯ ভ্যাকসিন উদ্ভাবনের পর বিশে¡র বিভিন্ন দেশের ন্যায় বাংলাদেশেও ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হয়। এরই ধারাবাহিকতায় সেনা সদস্যদেরকেও ভ্যাকসিন প্রদান করা শুরু হয় এবং বিভিন্ন দেশে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশী শান্তিরক্ষীদের ভ্যাকসিন প্রদানের বিষয়ে জাতিসংঘ সদর দপ্তরের সঙ্গে যোগাযোগ করা হয়। সম্প্রতি সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ যুক্তরাষ্ট্র সফরকালে জাতিসংঘ সদর দপ্তরের উধর্¡তন কর্মকর্তাদের সাথে মতবিনিময়ের সময় শান্তিরক্ষা মিশনে নিয়োজিত সেনাসদস্যদের ভ্যাকসিন প্রদানের গুরুত্ব এবং জাতিসংঘের তত্ত¡াবধানে মিশন এলাকায় বাংলাদেশ শান্তিরক্ষীদের ভ্যাকসিন প্রদানের জন্য অনুরোধ করেন। একইসাথে দেশ থেকে নতুন শান্তিরক্ষী মোতায়েনের পূর্বে সেনাসদস্যদের ভ্যাকসিন প্রদান করে মোতায়েন করা হবে আস্বাস প্রদান করেন। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, শান্তিরক্ষী প্রেরণকারী দেশসমুহের মধ্যে বাংলাদেশই সর্বপ্রথম মার্চ থেকে ডিআর কঙ্গোতে নিয়োজিত কন্টিজেন্টসমুহের প্রতিস্থাপনকালে সেনাসদস্যদের ভ্যাকসিন প্রদান করে মিশন এলাকায় মোতায়েন করে আসছে। অতি সম্প্রতি মিশন এলাকাতেও জাতিসংঘের তত্ত¡াবধানে বাংলাদেশী শান্তিরক্ষীদের বাংলাদেশে ব্যবহৃত অনুরুপ ভ্যাকসিন প্রদান করা শুরু হয়েছে। উল্লেখ্য যে, বর্তমানে জাতিসংঘের অধিনে ৮টি মিশনে ৫৩০৮ জন সেনাসদস্যসহ সর্বমোট ৬৮৮৫ বাংলাদেশী শান্তিরক্ষী মোতায়েন রয়েছে।-আইএসপিআর

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ