Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মে দিবসেও ছুটি মেলেনি, চাপা ক্ষোভ তাপবিদ্যুৎ কেন্দ্রের শ্রমিকদের

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ মে, ২০২১, ৮:৩৭ পিএম

বরগুনার তালতলীতে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের সাধারণ শ্রমিদের মে দিবসেও ছুটি মেলেনি। এতে চাপা ক্ষোভ বিরাজ করছে শ্রমিদের মাঝে। মে দিবস পালনকালে এসব ক্ষোভ প্রকাশ করে শ্রমিকরা।

রবিবার(০২ মে) দুপুর ১২টার দিকে বাংলাদেশ লেবার কংগ্রেসের ব্যানারে মে দিবসটি পালন করে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে কর্মরত শ্রমিকরা। এসময় মে দিবসে ছুটি না পাওয়ার ক্ষোভ প্রকাশ করে শ্রমিদের ১০টি দফা দাবি তুলে ধরা হয়।

শিল্প বাঁচাও-শ্রমিক বাঁচাও-দেশ বাঁচাও শ্লোগানকে সামনে রেখে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের সামনে সাধারণ শ্রমিরা ১০টি দাবি তুলে ধরেন।

দাবিগুলো হলো তাপবিদ্যুৎ কেন্দ্রের কর্মরত শ্রমিদের নিম্নতম ২০ হাজার টাকা মজুরী দিতে হবে। শ্রমিকদের জন্য রেশন, যাতায়েত, স্বাস্থ্য সুবিধাসহ বাসস্থানের ব্যবস্থা করতে হবে। করোনা মহামারিতে কর্মরত শ্রমিদের ঝুকি ভাতা ঘোষনা করতে হবে। করোনা কালীন সময় শ্রমিদেও স্বাস্থ্য ও সামাজিম সুরক্ষা নিশ্চিত করতে হবে। বাঁশখালী,রানা প্লাজা ও তাররিনসহ সকল শ্রমিক হত্যার বিচার করতে হবে। আইএলও কনভেনশন-১৮৯ ও ১৯০ অনু-স্বাক্ষর করা। প্রতি বছর বেতনের ২০ ভাগ বৃদ্ধি করতে হবে। সরকারী চাকুরীদের ন্যায় সাধারণ শ্রমিকদের মাতৃত্বকালিন ছুটি ঘোষনা করতে হবে। সকল কারখানা জেন্ডার ভিত্তিক সহিংসতা বন্ধে কমিটি গঠন করা ও অভিবাসী শ্রমিদের সরকারী খরচে বিদেশে প্রেরণের ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ লেবার কংগ্রেসের তাপবিদ্যুৎ কেন্দ্রের আহবায়ক মো. আবু জাফর হাওলাদার বলেন, মহান মে দিবস উপলক্ষে শ্রমিকদের ছুটি দেওয়ার কথা থাকলেও কোনো ছুটি আমাদের দেয় না কোম্পানিগুলো। এতে শ্রমিকরা ক্ষোভ প্রকাশ করে তাদের দাবিগুলো বাস্তবায়ন করার সরকারের কাছে অনুরোধ করেন।



 

Show all comments
  • Gazi md.Bayzid ১৫ মে, ২০২১, ১০:৪৭ এএম says : 0
    আমি মনে করি তালতলী তাপ বিদ্যুৎকেন্দ্র কোন নিয়ম কানুন নাই তারা তাড়াতাড়ি কাজ করার জন্য শ্রমিক কোন ছুটি দেয় না তারপর কাজ বেশি সময় তার জন্য কোন বোনাস টাকা দেয় না তাহলে শ্রমিকেরা কাজ করবে কেনো?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ