Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ফের দাম বাড়ল তেল-পেঁয়াজের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ১২:০২ এএম

এক সপ্তাহ ব্যবধানে আবারো বেড়েছে তেল ও পেঁয়াজের দাম। সপ্তাহ ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে পাঁচ টাকা করে। পেঁয়াজের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ভোজ্যতেলের দাম। বোতলের সয়াবিন তেলের দাম লিটারে বেড়েছে পাঁচ টাকা। আর খোলা সয়াবিন ও পাম সুপারের দাম কেজিতে চার টাকা পর্যন্ত বেড়েছে।
গতকাল শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। সরকারি বিপণন সংস্থা টিসিবির তথ্য বলছে, গত এক সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম বেড়েছে ১৩ শতাংশের বেশি। আর আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে সাত শতাংশের বেশি।
বাজার ঘুরে গেছে, বাজারে এক লিটারের যে বোতল পাওয়া যাচ্ছে তার গায়ে ১৩৯ টাকা লেখা রয়েছে। কিন্তু বেশিরভাগ খুচরা ব্যবসায়ী এই সয়াবিন তেল বিক্রি করছেন ১৪৫ টাকা। রাজধানীর কাপ্তান বাজার এলাকায় বোতলে ভরা এক লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৪৫ টাকা দরে। কাপ্তান বাজার এলাকার ব্যবসায়ী শফিকুল হক মিলন বলেন, সয়াবিন তেলের বাজার বাড়তি। বোতলের গায়ে লেখা থাকুক না কেন, এক লিটারের বোতল নিতে হলে ১৪৫ টাকায় দিতে হবে।
তবে মানিক নগর এলাকার ব্যবসায়ী ইউসুফ আলী বলেন, সয়াবিন তেলের দাম নতুন করে বেড়েছে। এক লিটারের বোতল ১৪০ টাকা বিক্রি করছেন। খোলা সয়াবিন তেলের দামও কেজিতে চার টাকা বেড়ে গেছে। খোলা সয়াবিনের দাম বাড়ার তথ্য মিলেছে অন্য বাজারগুলোতেও। দু’দিন আগে ১৩০ থেকে ১৩২ টাকা কেজি বিক্রি হওয়া খোলা সয়াবিন তেল এখন বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৩৬ টাকায়। এর সঙ্গে বেড়েছে পাম সুপারের দাম। ১২০ থেকে ১২২ টাকা কেজি বিক্রি হওয়া পাম সুপারের দাম বেড়ে ১২৫ থেকে ১২৭ টাকা বিক্রি হচ্ছে। গত এক সপ্তাহের ব্যবধানে কেজিতে পাঁচ থেকে ১০ টাকা বেড়ে পেঁয়াজ ৪০ থেকে ৪৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ৩০ থেকে ৩৫ টাকায় নেমেছিল। পেঁয়াজের দাম বাড়ার প্রসঙ্গে গোপীবাগ এলাকার ব্যবসায়ী আসলাম পারভেজ বলেন, হঠাৎ করে পেঁয়াজের চাহিদা বেড়ে গেছে। এ কারণে দামও বাড়ছে। এক সপ্তাহের ব্যবধানে কিছু সবজির দাম কমেছে। আর অধিকাংশ সবজির দাম আগের মতোই আছে।
তেল ও পেঁয়াজের দাম বাড়লেও এ সপ্তাহে চালের দাম কমতে শুরু করেছে। মোটা চালের দাম না কমলেও চিকন ও মাঝারি মানের চালের দাম কিছুটা কমেছে। গত সপ্তাহের ৫৮ টাকা কেজি চাল এই সপ্তাহে বিক্রি হচ্ছে ৫৭ টাকা। আদা ও চাল ছাড়াও দাম কমার তালিকায় রয়েছে ছোলা, আলু ও ময়দা। তবে এই সপ্তাহে কমেছে আদার দাম। আমদানি ও দেশী দুই ধরনের আদার দামই কমেছে। টিসিবির হিসাব বলছে, গত এক সপ্তাহে আদার দাম কমেছে সাড়ে ১২ শতাংশ। ব্যবসায়ীরা বলছেন, দেশি প্রতি কেজি আদার দাম কমেছে ১০ থেকে ২০ টাকার মধ্যে। অর্থাৎ ১০০ থেকে ১৪০ টাকা কেজি আদা এখন ৯০-১২০ টাকায় পাওয়া যাচ্ছে। আর ৮০ টাকা কেজি আমদানি আদা পাওয়া যাচ্ছে ৭০ টাকায়।
এদিকে সবজি বাজার ঘুরে দেখা গেছে, বাজারে নতুন আসা ফুলকপির পিস বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। রোজার শুরুতে ১২০ টাকায় উঠে যাওয়া বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা। তবে রোজার শুরুতে অস্বাভাবিক দাম বেড়ে যাওয়া শসার দাম সপ্তাহের ব্যবধানে কমেছে। মানভেদে শসার কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ টাকা এবং রোজার শুরুতে ছিল ৮০ টাকা। পটলের কেজি ৩০ থেকে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা। গত শুক্রবার ৬০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হওয়া বরবটির দাম কমে ৪০ থেকে ৫০ টাকা হয়েছে। ঢেঁড়সের কেজিও বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৬০ টাকা। ৬০ থেকে ৮০ টাকা বিক্রি হওয়া ঝিঙের দাম কমে ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। বেশিরভাগ সবজির দাম কমার মধ্যে সজনের ডাটার দাম বেড়েছে। গত সপ্তাহে ৭০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া সজনের ডাটার দাম বেড়ে ৯০ থেকে ১০০ টাকা হয়েছে। পাকা টমেটো আগের সপ্তাহের মতো ২৫ থেকে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বাজারে নতুন আসা কাঁকরোলের কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা। কাঁকরোলের মতো চড়া দামে বিক্রি হচ্ছে কচুর লতি। প্রতিকেজি কচুর লতি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা। কাঁচাকলার হালি বিক্রি হচ্ছে ৪০ টাকা। ব্রয়লার মুরগি আগের মতো ১৪০ থেকে ১৪৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। পাকিস্তানি কক বা সোনালী মুরগি কেজি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৭০ টাকা। ফার্মের মুরগির ডিম প্রতি হালি বিক্রি হচ্ছে আগের মতোই ২৮ থেকে ৩০ টাকা। প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৬৮ থেকে ৭০ টাকা।

 

 



 

Show all comments
  • Rasal Muazzam ১ মে, ২০২১, ১:৩৫ এএম says : 0
    নেতারা কথায় কথায় যে পামওয়েল ব্যবহার করছে, তেলের দাম বৃদ্ধি স্বাভাবিক----
    Total Reply(0) Reply
  • Tota Sardar ১ মে, ২০২১, ১:৩৮ এএম says : 0
    দেশের আবাদী জমি দিনে দিনে পুকুর আর দিঘিতে ভরে যাচ্ছে দেখার কেউ নাই।দেশের উত্তর অঞ্চল বিশেষ করে রাজশাহী বিভাগে আবাদি জমির প্রায় ৬০-৭০% এখন পুকুর আর দিঘির দখলে।এভাবে চলতে থাকলে ২-৩ বছরের মধ্যে ধানি জমি আর থাকবে না।
    Total Reply(0) Reply
  • Osman Gony ১ মে, ২০২১, ১:৩৮ এএম says : 0
    এভাবে দাম বাড়লে সাধারণ মানুস মরে ভুত হয়ে যাবে। সরকারের সাহায্য ছাড়া এই সমসা দূর হবে না। কিছু অসাধু ব্যবসায়ী এইসব কাজ করছে।
    Total Reply(0) Reply
  • Fazlur Rahman Shams ১ মে, ২০২১, ১:৩৮ এএম says : 0
    প্রাকৃতিক দূর্যোগ টুর্যোগ তেমন কিছু না,সব চাইতে বড় কারন হচ্ছে ব্যাবসায়িদের অতিরিক্ত লোভী মনমানসিকতা।বাংলাদেশের ব্যাবসায়িরা দূর্যোগের সময়কে ব্যাবসার সিজন মনেকরে।
    Total Reply(0) Reply
  • Abdus Shattar ১ মে, ২০২১, ১:৩৯ এএম says : 0
    চিন্তা করে দেখুন কারা এ দেশের মানুষকে পাগলের মত ব্যাবহার করেছে। ১০ টাকা চাউল আর ঘরে ঘরে চাকুরীর ওয়াদা দিয়ে যারা ক্ষমতা আসলো তারা কোথায় আজ।
    Total Reply(0) Reply
  • Mahfuzur Rahman Khan ১ মে, ২০২১, ১:৪০ এএম says : 0
    বাংলাদেশে সাধারণ মানুষের কথা সোনার বা বলার কেউ নেই । কারণ মন্ত্রীর সাধারণ মানুষের কাছে আসে না । তারা কি ভাবে আসবে তারা তো তাদের ভোট নির্বাচিত না ।
    Total Reply(0) Reply
  • Palash Dhali ১ মে, ২০২১, ১:৪১ এএম says : 0
    আমরা গরীব মানুষেরা ঠিক বুজতে পারি, নেতাদের ৫০০ টাকা কেজি হলেও সমস্যা নেই!
    Total Reply(0) Reply
  • মুক্তিকামী জনতা ১ মে, ২০২১, ১:৪৪ এএম says : 0
    লোভি ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।
    Total Reply(0) Reply
  • নিশা চর ১ মে, ২০২১, ১:৪৫ এএম says : 0
    করোনায় সাধারণ মানুষের সর্ববনাশ। আর ব্যবসায়ীদের লুটে খাওয়ার সুযোগ।
    Total Reply(0) Reply
  • গিয়াস উদ্দীন ফোরকান ১ মে, ২০২১, ৯:৪৪ এএম says : 0
    বাজার নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ
    Total Reply(0) Reply
  • Mojibur Rahman ১ মে, ২০২১, ১০:০২ পিএম says : 0
    No comments who has power he can does what ever he likes .Govt. can take action against this criminal business men as early as possible.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেঁয়াজ

১৩ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ