Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

এক দিনে মৃত্যু ৭৭, শনাক্ত ২৯৫৫ সুস্থ ৫৩৯২

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

দেশে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের লাগাম টেনে ধরাই যাচ্ছে না। গতকালও দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে আরো ৭৭ জনের মৃত্যু হয়েছে। এক দিনে আরো ২ হাজার ৯৫৫ জনের মধ্যে ধরা পড়েছে সংক্রমণ। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, বুধবারের ৭৭ জনের মৃত্যুসহ দেশে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ১১ হাজার ৩০৫ জন। আর নতুন রোগীদের নিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৭ লাখ ৫৪ হাজার ৬১৪ জন। তবে সরকারি হিসাবে আক্রান্তদের মধ্যে আরো ৫ হাজার ৩৯২ জন গত এক দিনে সুস্থ হয়ে উঠেছেন। সব মিলিয়ে সুস্থ হয়েছেন ৬ লাখ ৭২ হাজার ৩১৯ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ। তা সাড়ে ৭ লাখ পেরিয়ে যায় গত ২৭ এপ্রিল। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। এ বছর ২৫ এপ্রিল তা ১১ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃতের খবর দেয় স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৩৫৮টি ল্যাবে ২৮ হাজার ২০৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৫৪ লাখ ২৩ হাজার ৭৩০টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১০ দশমিক ৪৮ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৯১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ০৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ।

সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৪০ লাখ ৮ হাজার ১২৩টি। আর বেসরকারি ব্যবস্থাপনায় হয়েছে ১৪ লাখ ১৫ হাজার ৬০৭টি। গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৫৩ জন পুরুষ আর নারী ৩৪ জন। তাদের ৪৯ জন সরকারি হাসপাতালে, ২৭ জন বেসরকারি হাসপাতালে মারা যান। বাসায় মারা যান এক জন। এদের মধ্যে ৫২ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ১২ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ৩ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর, ৮ জনের বয়স ৩১ থেকে ৪০ বছর, এবং ২ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল। মৃতদের মধ্যে ৪৬ জন ঢাকা বিভাগের, ৯ জন চট্টগ্রাম বিভাগের, ৫ জন রাজশাহী বিভাগের, ৭ জন খুলনা বিভাগের, ৫ জন বরিশাল বিভাগের, ২ জন সিলেট বিভাগের, ১ জন রংপুর বিভাগের এবং ২ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

দেশে এ পর্যন্ত মারা যাওয়া ১১ হাজার ৩০৫ জনের মধ্যে ৮ হাজার ২৬৯ জন পুরুষ এবং ৩ হাজার ৩৬ জন নারী।

বিশ্বে শনাক্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১৪ কোটি ৮৭ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩১ লাখ ৩৬ হাজারের বেশি মানুষের। আমাদের পাশের দেশ ভারতের অবস্থা আরো ভয়াবহ। গতকাল ২৪ ঘন্টায় দেশটিতে তিন লাখ ৬২ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। মারা গেছে প্রায় সাড়ে তিন হাজার রোগী।
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩৩ তম স্থানে আছে বাংলাদেশ। আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৭তম অবস্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ