Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একদিনে মৃত্যু ৭৮

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসে মৃত্যু যেন থামছেই না। গত ২৪ ঘণ্টায় দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৭৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ১১ হাজার ২২৮ জন। এ সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩১ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ৪৮ হাজার ৬২৮ জন। গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ হাজার ২৩৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬ লাখ ৬৬ হাজার ৯২৭ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৩৫৮টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১২৩টি, জিন এক্সপার্ট ৩৪টি, র‌্যাপিড অ্যান্টিজেন ২০১টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৪ হাজার ৫০৯টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ২৩৭টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৫৩ লাখ ৯৫ হাজার ৫২৪টি। এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১২ দশমিক ৫১ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ৭৩ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যের হার এক দশমিক ৪৯ শতাংশ। বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ৭৮ জনের মধ্যে ঢাকা বিভাগে ৫০ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন। রাজশাহী ও খুলনা বিভাগে ৬ জন করে ১২ জন। সিলেট বিভাগে ৩ জন, ময়মনসিংহ বিভাগে ২ জন ও বরিশাল বিভাগে ১ জন রয়েছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৪৯ জন, বেসরকারি হাসপাতালে ২৭ জন, বাড়িতে ২ জন। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায় ৬০ বছরে ঊর্ধ্বে ৫৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন রয়েছেন। এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৫০৩ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৪৭৯ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন এক লাখ ২১ হাজার ২৯৬ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ১ লাখ ১ হাজার ৭৬৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৯ হাজার ৫৩২ জন।

এর আগে গত ৭ এপ্রিল দেশে একদিনে করোনা শনাক্ত হয় ৭ হাজার ৬২৬ জন। যা দেশে একদিনে করোনা শনাক্তে সর্বোচ্চ রেকর্ড। আর গত ৬ এপ্রিল একদিনে করোনা শনাক্ত হয়েছিল ৭ হাজার ২১৩ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর আক্রান্তের হার বাড়তে থাকে।

এদিকে সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ২০ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৩১ লাখ ৩৩ হাজার ৩২১ জন। এছাড়া, একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৪৪ হাজার ৪৩৫ জন। এতে ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ কোটি ৮৪ লাখ ৭০ হাজার ৯৮৫ জন।

করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ২৮ লাখ ২৭ হাজার ৫৮৯ জন করোনায় আক্রান্ত এবং ৫ লাখ ৮৬ হাজার ১৫৬ জন মারা গেছেন। ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে মোট শনাক্ত রোগী এক কোটি ৪৩ লাখ ৪০ হাজার ৭৮৭ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৯০ হাজার ৯২৫ জন। করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃৃতের সংখ্যার তালিকায় অবস্থান চতুর্থ। দেশটিতে মোট আক্রান্ত এক কোটি ৭৩ লাখ ৬ হাজার ৩০০ জন এবং মারা গেছেন ১ লাখ ৯৫ হাজার ১১৬ জন। এছাড়া এখন পর্যন্ত ফ্রান্সে ৫৪ লাখ ৯৮ হাজার ৪৪ জন, রাশিয়ায় ৪৭ লাখ ৬২ হাজার ৫৬৯ জন, যুক্তরাজ্যে ৪৪ লাখ ৪ হাজার ৮৮২ জন, ইতালি ৩৯ লাখ ৬২ হাজার ৬৭০ জন, তুরস্কে ৪৬ লাখ ২৯ হাজার ৯৬৯ জন, স্পেনে ৩৪ লাখ ৮১ হাজার ৯৬৯ জন, জার্মানি ৩২ লাখ ৯৮ হাজার ২০১ জন এবং মেক্সিকোতে ২৩ লাখ ২৬ হাজার ৭৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ফ্রান্সে এক লাখ ২ হাজার ৮৫৮ জন, রাশিয়ায় এক লাখ ৮ হাজার ২৩২ জন, যুক্তরাজ্যে এক লাখ ২৭ হাজার ৪২৮ জন, ইতালিতে এক লাখ ১৯ হাজার ২৩৮ জন, তুরস্কে ৩৮ হাজার ৩৫৮ জন, স্পেনে ৭৭ হাজার ৬৮৯ জন, জার্মানিতে ৮২ হাজার ২৩৭ জন এবং মেক্সিকোতে ২ লাখ ১৪ হাজার ৮৫৩ জন মারা গেছেন। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ