Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রায়পুরায় সবুজ মাঠে বেগুনি ধান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২১, ১:১৪ পিএম

দূর থেকে দেখলে মনে হবে পুড়ে যাওয়া ধান ক্ষেত। কিন্তু যত কাছে যাবেন ততই বিস্মিত হবেন। নতুন এক ধানের সঙ্গে পরিচিয় ঘটবে আপনার।

নরসিংদীর রায়পুরা উপজেলার মির্জানগর এলাকার কৃষক সাদেক মোল্লা ‘বেগুনী ধান’ চাষ করে এলাকায় তাক লাগিয়ে দিয়েছেন। তার বেগুনি রঙের ধানের ক্ষেত এলাকায় সাড়া ফেলেছে বেশ।

সাদেক মোল্লা জানান, তিনি তার ২৮ শতাংশ জমিতে বেগুনি ধানের চাষ করেছেন। তার এ ক্ষেত দেখে আশপাশের অন্যান্য কৃষকদের মধ্যেও এ ধান চাষে আগ্রহ দেখা দিয়েছে।

সরেজমিনে গেলে দেখা যায়, চারপাশে সবুজ ধান ক্ষেত। বেগুনি রঙে ছেয়ে আছে মাঝখানের এক টুকরো জমি । প্রখর রোদে বেগুনি রঙ আরো গাঢ় হয়ে উঠেছে। পাকা বেগুনি ধান কাটছেন শ্রমিকরা। আর সে ধানকাটা দেখতেও ভিড় করছে লোকজন।

সাদেক মোল্লা বলেন, প্রথম নতুন জাতের বেগুনি ধান চাষ করেছি। আশা করি, ২৮শতাংশ জমিতে ২০ মণের অধিক ধান পাবো।

ধান গাছের পাতা হবে সবুজ, এটা সবারই জানা। কিন্তু সাদেক মোল্লা ক্ষেতের এ ধানের পাতার রঙ বেগুনি। তাই মানুষের মধ্যে তার ধান ক্ষেত নিয়ে খুবই কৌতুহল। তার এ ধান ক্ষেত দেখতে প্রতিদিন ভিড় করছেন মানুষ।

মির্জানগর ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহতাজ মাহমুদ বলেন, সাধারণত ধানের পাতা সবুজ হয়। বেগুনী রঙ হওয়ায় সৌন্দর্যের পাশাপাশি বাজারেও এ ধানের চাহিদা অনেক বেশি। তবে এ ধানে চালও হালকা বেগুনি রঙের হয়।

রায়পুরা উপজেলা কৃষি কর্মকর্তা বনি আমিন খান জানান, এটি চায়নার একটি জাত। চায়নার রাজ পরিবারের সদস্যরা একসময় এ ধানের ভাত খেতেন। ওই সময় রাজ পরিবার ছাড়া কেউ এ ধানের ভাত খেতে পারতেন না। ধানের পাতার রঙ বেগুনি ও পুষ্টিগুণ ভালো হওয়ায় এই ধানে মানুষের আগ্রহ বাড়ছে। উফশী ধানের তুলনায় এ ধানের ফলন কিছুটা কম হলেও বীজের চাহিদা আছে। কৃষক বেগুনি ধানের বীজ বিক্রি করে বেশ লাভবান হবে।

এ বছর কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষক সাদেক মোল্লাসহ আরো দুজনকে বেগুনি ধানের বীজ দেওয়া হয় এবং চাষে সার্বিক সহযোগিতা প্রদান করা হয় বলেও জানান তিনি।

 



 

Show all comments
  • শওকত আকবর ২৭ এপ্রিল, ২০২১, ১:৫৯ পিএম says : 0
    ২৮শতাংশ জমিতে যদি ২০মন হয় তা হলে ফলন খারাপ হয়ে বলা যাবেনা।চালের মান ভালো হলে পুসিয়ে যাবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ