Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক দিনে মৃত্যু ৯৭, শনাক্ত ৩৩০৬ সুস্থ ৪২৪১

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

করোনাভাইরাসে মৃত্যু যেন ঠেকানোই যাচ্ছে না। গতকালও দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে আরো ৯৭ জনের মৃত্যু হয়েছে। একদিনে আরো ৩ হাজার ৩০৬ জনের মধ্যে ধরা পড়েছে সংক্রমণ। গত সোমবারের ৯৭ জনের মৃত্যু নিয়ে দেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১১ হাজার ১৫০ জনে পৌঁছাল। আর গত এক দিনে ৩ হাজার ৩০৬ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ায় দেশে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৭ লাখ ৪৮ হাজার ৬২৮ জন হল। স্বাস্থ্য অধিদপ্তরের এব বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সরকারি হিসাবে আক্রান্তদের মধ্যে একদিনে আরো ৪ হাজার ২৪১ জন গত এক দিনে সেরে উঠেছেন। সব মিলিয়ে সুস্থ হয়েছেন ৬ লাখ ৬১ হাজার ৬৯৩ জন। বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ। তা ৭ লাখ পেরিয়ে যায় গত ১৪ এপ্রিল। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যু হয়। এ বছর ২৫ এপ্রিল তা ১১ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ১৯ এপ্রিল রেকর্ড ১১২ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে,গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৩৫০টি ল্যাবে ২৫ হাজার ৭৮৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৫৩ লাখ ৭১ হাজার ২৮৭টি নমুনা। একদিনের নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১২ দশমিক ৮২ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৯৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ৩৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৯ লাখ ৭৪ হাজার ৮৪৭টি। আর বেসরকারি ব্যবস্থাপনায় হয়েছে ১৩ লাখ ৯৬ হাজার ৪৪০টি। গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ৬১ জন পুরুষ আর নারী ৩৬ জন। তাদের ৪৯ জন সরকারি হাসপাতালে, ৪৪ জন বেসরকারি হাসপাতালে মারা যান। বাসায় মারা যান তিন জন, আর একজনকে মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়। এদের মধ্যে ৫৯ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ২১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ১০ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর, ৪ জনের বয়স ৩১ থেকে ৪০ বছর, ২ জনের বয়স ২১ থেকে ৩০ বছর এবং ১ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল। একদিনের মৃতদের মধ্যে ৬৩ জন ঢাকা বিভাগের, ১২ জন চট্টগ্রাম বিভাগের, ৪ জন রাজশাহী বিভাগের, ৬ জন খুলনা বিভাগের, ৩ জন বরিশাল বিভাগের, ৬ জন সিলেট বিভাগের, ২ জন রংপুর বিভাগের এবং ১ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

দেশে এ পর্যন্ত মারা যাওয়া ১১ হাজার ১৫০ জনের মধ্যে ৮ হাজার ১৮১ জনই পুরুষ এবং ২ হাজার ৯৬৯ জন নারী। তাদের মধ্যে ৬ হাজার ৩৩৩ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়াও ২ হাজার ৭১২ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ১ হাজার ২৩৭ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৫৫০ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ২০১ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৭৫ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ৪২ জনের বয়স ছিল ১০ বছরের কম। এর মধ্যে ৬ হাজার ৫১৪ জন ঢাকা বিভাগের, ২ হাজার ১২ জন চট্টগ্রাম বিভাগের, ৫৮২ জন রাজশাহী বিভাগের, ৬৭৯ জন খুলনা বিভাগের, ৩৩১ জন বরিশাল বিভাগের, ৩৭৯ জন সিলেট বিভাগের, ৪১৭ জন রংপুর বিভাগের এবং ২৩৬ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা।

বিশ্বে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ১৪ কোটি ৭২ লাখ ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ৩১ লাখ ১০ হাজারের বেশি মানুষের। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ৩৩ তম স্থানে আছে বাংলাদেশ। আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৭তম অবস্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ