Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চারদিকে তিনশত গুণ সংক্রমণ ছড়াতে পারে

ভারতীয় ভ্যারিয়েন্ট সম্পর্কে স্বাস্থ্য অধিদফতর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর (অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. রোবেদ আমিন দেশের জনগণকে সার্বক্ষণিক মাস্ক পরিধানসহ প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, প্রতিবেশী দেশ ভারতে বেঙ্গল ভ্যারিয়েন্ট চলে এসেছে। এটি অত্যন্ত মারাত্মক। এই ভ্যারিয়েন্টের চারদিকে সংক্রমণ করার ৩০০ গুণ ক্ষমতা রয়েছে। গতকাল রোববার কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিন প্রচারকালে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র বলেন, প্রতিবেশী দেশ ভারতে অসম্ভব রকমের করোনার সংক্রমণ ঘটছে। হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে। ভারতে যে দুটো ভ্যারিয়েন্ট পাওয়া গেছে- ডাবল বা ত্রিপল মিউটেশন ভাইরাস, তা সারাবিশ্বে বিস্ময় হিসেবে দেখা দিয়েছে। ভারতের এই ডাবল কিংবা ত্রিপল মিউটেশন ভাইরাস যেন কোনোভাবেই দেশে আসতে না পারে সেজন্য সবাইকে সতর্কতা অবলম্বন করতে হবে। তিনি আরো বলেন, আমরা করোনা সংক্রমণের দ্বিতীয় ধাপ অতিক্রম করছি। আগামী ২৮ এপ্রিল সরকার ঘোষিত কঠোর লকডাউন শেষ হবে। ইতোমধ্যে সীমিত পরিসরে দোকানপাট ও শপিংমল খুলে দেয়া হয়েছে। বর্তমান এ সময়ে জনগণের সহযোগিতা একান্তভাবে কাম্য। দীর্ঘস্থায়ী লকডাউন পরিপূর্ণ সমাধান নয় এবং এর ফলে বাংলাদেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে তিনি মনে করেন।

অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, জনগণকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মুখে সার্বক্ষণিক মাস্ক পরিধান করতে হবে এবং নির্দিষ্ট সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মাঠ পর্যায়ে যারা দায়িত্বপালন করবেন তাদেরকে অবশ্যই সুচারুভাবে দায়িত্ব পালন করতে হবে। প্রয়োজনে কঠোর হয়ে জনগণকে স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করতে হবে।

তিনি বলেন, করোনার সংক্রমণ রোধে ১৪ দিনের কম কোয়ারেন্টিন আসলে কোনো কোয়ারেন্টিনই নয়। কোয়ারেন্টিন নিশ্চিত করা শুধুমাত্র স্বাস্থ্য অধিদফতরের একার দায়িত্ব না। এক্ষেত্রে একাধিক মন্ত্রণালয় ও অধিদফতরের সহযোগিতা প্রয়োজন। এক্ষেত্রে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন অবশ্যই ১৪ দিন হতে হবে। স্থান সংকুলান না হলে প্রয়োজনে ১৪ দিনের হোম কোয়ারেন্টিন হলেও তা নিশ্চিত করতে হবে।



 

Show all comments
  • Mohi Uddin ২৬ এপ্রিল, ২০২১, ১:০১ এএম says : 0
    বলে লাভ নেই ঢুকে পড়েছে এখন শুধু পরীক্ষা করার অপেক্ষায়...
    Total Reply(0) Reply
  • Rebellious Voices ২৬ এপ্রিল, ২০২১, ১:০২ এএম says : 1
    আল্লাহ তায়ালা একমাত্র যালিম ব্যাথীত সকলকে এ মহামারি থেকে রক্ষা করুন
    Total Reply(0) Reply
  • Habibur Rahman ২৬ এপ্রিল, ২০২১, ১:০২ এএম says : 0
    হে আল্লাহ আপনি মহান আপনি সবাইকে সুস্থ রাখেন ভালো রাখেন এই দোয়া করি আমিন।
    Total Reply(0) Reply
  • Hedayet Mazumder Munna ২৬ এপ্রিল, ২০২১, ১:০৫ এএম says : 0
    আটকানোর উপায় কি আছে ? তিন দিকে ভারত, প্রতিবেশীর সাথে ব্যবসা ,বানিজ্য, যাতায়াত সবকিছুই তো বেশি, যদি এক দেশ থেকে অন্য দেশে ভাইরাস আটকানো যেত তাহলে চায়না থেকে সারা বিশ্বে চড়াতো না। আল্লাহ চাইলে সবাই সম্ভব , মানুষের দ্বারা আর কিছুই করার নাই।
    Total Reply(0) Reply
  • ড. মুহাম্মদ শহীদুল্লাহ ২৬ এপ্রিল, ২০২১, ১:০৫ এএম says : 0
    ইনশাআল্লাহ কিছু হবে না, আমরা হার্ড ইমিউনিটি দিকে প্রায় চলে গেছি!!!
    Total Reply(0) Reply
  • Khairul Hasan ২৬ এপ্রিল, ২০২১, ১:০৬ এএম says : 0
    প্রতিবেশী ঘরে আগুন লাগলে নিজেরও নিরাপদ থাকে না। তাই বিষয়টি নিয়ে খামখেয়ালী করলে আমাদের চরম মূল্য দিতে হবে।
    Total Reply(0) Reply
  • Rabiullah Khan ২৬ এপ্রিল, ২০২১, ১:০৬ এএম says : 0
    যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য সহ অনেক দেশ ভারতের সাথে ফ্লাইট পরিচালনা বন্ধ করে দিয়েছে, আমিরাতও ভারতের সাথে সকল ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে, আমাদেরও সকল সিমান্ত সহ ফ্লাইট এখনই বন্ধ করে দেওয়া উচিৎ। আল্লাহ যেন দ্রুত করোনা মুক্ত করেন।
    Total Reply(0) Reply
  • Suman Biswas ২৬ এপ্রিল, ২০২১, ১:০৭ এএম says : 0
    ভারত বিশেষত দিল্লি ভুগছে ব্রিটেন ভেরিয়েন্ট এর জন্য। তবে অন্য গুলো কি ভেরিয়েন্ট জানা নেই। যারই শুরুতে জ্বর আসছে তাদের পরিস্থিতি খারাপ হচ্ছে, দুর্বল শ্বাসকষ্ট এসব সমস্যা হচ্ছে।
    Total Reply(0) Reply
  • Mir Kamrul Islam Bulbul ২৬ এপ্রিল, ২০২১, ১:০৭ এএম says : 0
    প্রতিদিন প্রায় এক লক্ষের বেশি লোক সীমান্তে অবৈধপথে এপার ওপার করে থাকে .. আপাতত কঠোর নজরদারি রাখা ছাড়া উপায় নেই ..
    Total Reply(0) Reply
  • M.A. Monsoor ২৬ এপ্রিল, ২০২১, ১:০৮ এএম says : 0
    প্রতিবেশী ভারতে নতুন ভ্যারিয়েন্টের প্রলয় চলছে। বাংলাদেশের সাথে দীর্ঘ সীমান্ত। অথচ আমাদের দেশে চলছে লকডাউন নামের এক অদ্ভুত খেলা!আল্লাহ সবাইকে রক্ষা করুন।
    Total Reply(0) Reply
  • Firoz Ahmed ২৬ এপ্রিল, ২০২১, ১:০৮ এএম says : 0
    মোদী দাদা ও ভারতের নির্বাচন কমিশন যা শুরু করেছে;তাতে এটাই প্রতীয়মান হয়েছে,মানুষের জীবনের চেয়ে ক্ষমতায় বসা ও ক্ষমতায় যাওয়ার পথ তৈরি করা জরুরি।
    Total Reply(0) Reply
  • Adv Misbahur Rahman ২৬ এপ্রিল, ২০২১, ১:০৯ এএম says : 0
    সীমান্তের নিরাপত্তা জোরদার করুন, যাতে ভারত থেকে কেউ বাংলাদেশে ঢুকতে না পারে এবং বাংলাদেশ থেকে অনতিবিলম্বে ভারতীয়দেরকে তাদের সরকারের কাছে হস্তান্তর করুন। ভাইরাস ওখান থেকেই ছড়াচ্ছে।
    Total Reply(0) Reply
  • Shariful Islam Kamrul ২৬ এপ্রিল, ২০২১, ১:০৯ এএম says : 0
    ভারতের করোনা পরিস্থিতি দেখে ভীষণ ভীষণ ভয় হচ্ছে_ভারতের সাথে আমাদের সীমান্ত ৩ দিকে!_এদের সাথে যোগাযোগ বন্ধ করাও সম্ভব নয়
    Total Reply(0) Reply
  • আঃ রহমান ২৬ এপ্রিল, ২০২১, ৮:২৬ এএম says : 0
    ভারতীয় বা বেঙ্গল ভ্যারাইটির প্রবেশ বাংলাদেশে ঠ্যাকানোর জন্য লোকদেখানো সীমান্ত সিল করলে হবেনা। বাস্তবিক অর্থেই করতে হবে। কিন্তু তা সম্ভব কিনা, আমার সন্দেহ আছে। কারন আমি সীমান্তের অধিবাসী। বিজিবি সদস্যরা সকল ধরনের চোরাচালান বন্ধ করলেও মাদক বন্ধ করে না। কারন অল্প মাদক চোরাচালানের সুযোগ দিলেই পুষিয়ে যায়। এমন যদি হয়, বুঝতেই পারছেন।
    Total Reply(0) Reply
  • জসিম ২৬ এপ্রিল, ২০২১, ১০:১৭ এএম says : 0
    সতর্ক থাকার কোন বিকল্প পথ নেই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ