Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাল থেকে বন্ধ করোনার প্রথম ডোজের টিকাদান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের প্রথম ডোজের টিকাদান কর্মসূচি আগামীকাল সোমবার থেকে বন্ধ ঘোষণা করেছে সরকার। ভ্যাকসিন স্বল্পতার কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
গতকাল স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর (এমএনসিএন্ডএইচ) ও সদস্য সচিক কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হুদা স্বাক্ষরিত এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের নির্দেশে দেশের সকল সিভিল সার্জন, প্রধান স্বাস্থ্য কর্মকর্থা (সকল সিটি করপোরেশন) এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে এই নির্দেশনা দেয়া হয়।
নির্দেশনায় বলা হয়, আজ সোমবার (২৬ এপ্রিল) হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের ১ম ডোজ টিকা প্রদান সাময়িকভাবে বন্ধ থাকবে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে গতকাল পর্যন্ত ৫৮ লাখ ১৮ হাজার ৪০০ জন প্রথম ডোজের টিকা নিয়েছেন। আর দ্বিতীয় ডোজের টিকা পেয়েছেন ২৩ লাখ ২৬ হাজার ৮৬৬ জন। টিকা গ্রহণের জন্য এ পর্যন্ত নিবন্ধন করেছেন ৭২ লাখ ২৪ হাজার ৩০৭ জন।

বেসরকারি সংস্থা বেক্সিমকোর মাধ্যমে ভারতের সেরাম ইন্সটিটিউটে তৈরি করা অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকার কোভিশিল্ড তিন কোটি ডোজ টিকা সংগ্রহের উদ্যোগ নিয়েছিল সরকার। কিন্তু প্রতিষ্ঠানটি থেকে এখন পর্যন্ত মাত্র ৭০ লাখ ডোজ টিকা পাওয়া গেছে। আরও ৩২ লাখ টিকা সরকার পেয়েছে উপহার হিসাবে। সেই হিসাবে বাংলাদেশের মোট এক কোটি ২ লাখ ডোজ টিকা পেয়েছে, যার একটি বড় অংশই দেয়া হয়ে গেছে। এমন প্রেক্ষাপটে প্রথম ডোজ টিকা দেয়া সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ