Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

যশোরে তাপমাত্রা উঠেছে ৪১.২ ডিগ্রি সেলসিয়াস, প্রাণীকুল হাপাচ্ছে

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২১, ৪:৫৯ পিএম

যশোরে রোববার তাপমাত্রা উঠেছে ৪১,২ডিগ্রি সেলসিয়াস। এই তথ্য যশোর বিমান বাহিনীর আবহাওয়া দপ্তরের। সূত্র জানায়, বৃষ্টির কোন খবর নেই।

আবহাওয়াবিদগণ বলেছেন, এমনিতেই শুষ্ক মৌসুমে খরতাপ বেশী হয়। কিন্তু সাম্প্রতিককালে ক্রমাগতভাবে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এবার বাতাসে আদ্রতার পরিমাণ তুলনামূলকভাবে কম। নদ-নদী, খাল-বিল পানিশূন্য এবং গাছপালা কমে যাওয়ায় ভূপৃষ্ট থেকে তাপমাত্রা উপরে উঠার সময় বাষ্প বা পানিকণা নিতে পারছে না।

তাছাড়া বাতাসের গতিবেগও কম এবং দখিনা বায়ুর অভাব। মেঘ কিংবা বৃষ্টির জন্য যে বায়ু দরকার তা পাচ্ছে না। অর্থাৎ ‘ক্লাউড ফর্ম’ করার জন্য যে বাষ্প দরকার আকাশ তা পাচ্ছে না। এসব কারণে এখন অস্বাভাবিক অনাবৃষ্টি হচ্ছে। যশোরে তাপমাত্রা কমছে না। শনিবারও তাপমাত্রা ছিল ৪০,০ ডিগ্রি সেলসিয়াস।

সূত্র জানায়, বৃষ্টি হবার লক্ষণ দেখা যাচ্ছে না। অসহ্য গরমে অনেকেই অসুস্থ্য হয়ে পড়ছেন। ঠোঁট মুখ শুকিয়ে যাচ্ছে। প্রাণীকুল হাপাচ্ছে। তাপদাহে রোগ বাড়ছে শিশুদের। প্রচন্ড খরতাপে অনেকেই মাঠেঘাটে কাজ করতে গিয়ে মাথা ঘুরে ভর্তি হচ্ছেন হাসপাতালে।

যশোর ২৫০ বেড হাসপাতাল সুত্রে জানা গেছে, প্রতিদিনই অসহনীয় গরমে মানুষ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। যার সংখ্যা দিন দিন বাড়ছেই। মাঠে ধান কাটার মৌসুম চলছে। দুপুরের তাপদাহ এড়াতে কৃষকরা ভোর থেকে মাঠে গিয়ে যতটুকু সম্ভব ধান কাটছেন। আবার নামছেন বিকালে। ধান কাটা চলছে সন্ধ্যা পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ