Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাতীয় পরিকল্পনা চেয়ে লিগ্যাল নোটিশ

করোনা মোকাবেলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

কোভিড-১৯ মহামারি মোকাবেলায় স্বল্প, মাঝারি এবং দীর্ঘমেয়াদী জাতীয় পরিকল্পনা প্রণয়ন করতে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। গতকাল শনিবার মানবাধিকার সংস্থা ‘ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন’র পক্ষে বাংলাদেশ ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব ও ব্যারিস্টার মোহাম্মদ কাওছার এ নোটিশ দেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব,প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, পরিকল্পনা সচিব, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণে ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকে নোটিশের ‘প্রাপক’ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, দেশ করোনাভাইরাসের দ্বিতীয় ঢেঁউ অতিক্রম করছে। দ্বিতীয় ঢেঁউয়ে করোনাভাইরাস আরও বেশি আগ্রাসী। প্রতিদিন হাজার হাজার মানুষ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। শত শত মানুষ মারা যাচ্ছেন। হাসপাতালগুলো এরইমধ্যে করোনা আক্রান্ত রোগীতে ভরা। ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা রোগী সামলাতে হিমশিম খাচ্ছেন। করোনাভাইরাস প্রতিনিয়ত তার রূপ পাল্টে নতুন রূপে আবির্ভূত হচ্ছে। বিভিন্ন স্টাডি ও গবেষণার রিপোর্ট থেকে প্রতীয়মান হয় যে, করোনা সহসাই নির্মূল হচ্ছে না। বরং এটি আগামি ১০ থেকে ১৫ বছর স্থায়ী হতে পারে। তাই দীর্ঘমেয়াদে করোনাভাইরাস মোকাবেলায় প্রয়োজন জাতীয় পর্যায়ে সমন্বিত পরিকল্পনা। করোনার নতুন বিধ্বংসী উপকরণ মোকাবেলা করতে গিয়ে প্রতিবেশী দেশ ভারতের স্বাস্থ্যব্যবস্থা এরইমধ্যে ভেঙে পড়েছে। টিকার অপ্রতুলতা, প্রয়োজনীয় ওষুধ ও হাসপাতালের স্বল্পতা বিষয়টিকে আরও মারাত্মক করে তুলেছে। সে দেশের উচ্চ আদালত ভিক্ষা করে হলেও অক্সিজেন আমদানির জন্য সরকারকে নির্দেশ দিয়েছেন। বাংলাদেশে এ ধরণের পরিস্থিতি এড়ানোর জন্য সরকারকে এখনই স্বল্প, মাঝারি ও দীর্ঘমেয়াদী সমন্বিত জাতীয় পরিকল্পনা প্রণয় করে তা বাস্তবায়ন উদ্যোগ গ্রহণ করতে হবে।
নোটিশে করোনা চিকিৎসায় প্রয়োজনীয় পথ্য, ওষুধ, অক্সিজেন এবং ১৮ বছর বয়সী সব নাগরিকের জন্য টিকা প্রয়োগের ব্যবস্থা নিতে বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ