Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘বোরো ধানের মণ ১৫শ’ টাকা করতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

বোরো ধানের দাম প্রতিমন ১৫০০ টাকা দাবি করেছেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান। গতকাল এক বিবৃতিতে তিনি এ দাবির পাশাপাশি প্রতি ইউনিয়নে ক্রয় কেন্দ্র খুলে কৃষকের কাছ থেকে কমপক্ষে ৫০ লাখ টন ধান সরকারিভাবে ক্রয় করার দাবি জানান।
এই বাম নেতা বলেন, দেশের হাওর অঞ্চলে ইতিমধ্যেই বোরো ধান কাটা শুরু হয়ে ৪০% ধান কাটা হয়েছে। এখনও পর্যন্ত সরকার ধান ক্রয়ের জন্য দাম নির্ধারণ করেনি। এবারে বোরো ধানের উৎপাদন খরচ গড়ে ২৬ টাকার উপরে পড়েছে। ফলে উৎপাদন খরচের সাথে ৪০% মূল্য সংযোজন করলে ধানের দাম মণপ্রতি ১৫০০ টাকা নির্ধারণ করা উচিত। তিনির আরো বলেন, সরকার গত বছর ধানের দাম ২৬ টাকা কেজি তথা ১০৪০ টাকা মণ নির্ধারণ করেছিল, কিন্তু খোলা বাজারে সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি থাকায় সরকারি গুদামে কৃষক ধান বিক্রি করেনি।
খালেকুজ্জামান বলেন, গত বছরের এই সময়ে খাদ্য মজুদ ছিল ১২ লাখ টন, এ বছর তা তলানীতে নেমে এসে ৩ লাখ টনে ঠেকেছে। বিশেষজ্ঞরা বলছেন চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে হলে কমপক্ষে ১৫ লাখ টন খাদ্য মজুদ থাকা উচিত। না হলে বাজারে অস্থিরতা তৈরি হতে বাধ্য। সরকারের ভ‚ল নীতি থেকে সরে এসে কৃষকদের পণ্যের নার্য্য মূল্য দিতে হবে।



 

Show all comments
  • মোঃ এমদাদুল হক ২৪ এপ্রিল, ২০২১, ৯:৫৫ পিএম says : 0
    টিক‌আছে‌‌‍‌‌‍‌‍‌‍ভাই
    Total Reply(0) Reply
  • মুহম্মদ মাহবুবুর রহমান ২৫ এপ্রিল, ২০২১, ১১:১৬ এএম says : 0
    কৃষকদের ধানের উপযুক্ত মূল্য নিশ্চিত করা জরুরী।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বোরো ধান

৩ ফেব্রুয়ারি, ২০২২
২০ এপ্রিল, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ