Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে অ্যান্টিজেন টেস্ট চালু দ্রুত মিলবে করোনার রিপোর্ট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ১:২৫ পিএম

নগরীতে করোনাভাইরাস পরীক্ষার ‘অ্যান্টিজেন টেস্ট’ চালু হয়েছে। এতে আধা ঘণ্টার মধ্যে পাওয়া যাবে করোনার রিপোর্ট । শনিবার থেকে বিবিরহাটে একটি বুথে এ কার্যক্রম চালু করা হয় বলে জানান ব্র্যাকের চট্টগ্রাম অঞ্চলের প্রধান মো. হানিফ উদ্দিন। বিবিরহাট বুথে করোনার অ্যান্টিজেন টেস্ট চালু করা হয়েছে।

যেহেতু এটি একটি র‌্যাপিড টেস্ট, আনুমানিক ৩০ মিনিটের মধ্যেই টেস্টের রেজাল্ট জানানো যাবে। আগামী কাল রোববার চট্টগ্রাম প্রেস ক্লাব বুথে অ্যান্টিজেন টেস্ট চালু করা হবে।পর্যায়ক্রমে নগরীর কর্নেলহাট ও ছোটপুলে এ কার্যক্রম চালু করা হবে। করোনা শনাক্তের জন্য দেশে এতদিন শুধু রিভার্স ট্রান্সক্রিপশন পলিমারেজ চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) পদ্ধতিতে করোনাভাইরাস পরীক্ষা করার অনুমতি ছিল। তবে এখন সরকার অ্যান্টিজেন পরীক্ষার অনুমতি দিয়েছে। মানবশরীর থেকে রক্ত নিয়ে তা থেকে প্লাজমা আলাদা করে একটি কিটের মাধ্যমে ভাইরাস শনাক্ত করার প্রক্রিয়াই হচ্ছে অ্যান্টিজেন টেস্ট। আরটিপিসিআর টেস্টে শুধু সোয়াব দিয়ে করোনা শনাক্ত করা হয়। অ্যান্টিজেন টেস্টে ধরা যায় শরীরে করোনা ভাইরাস আছে কী নেই। পিসিআর পরীক্ষাতেও তা জানা যায়, তবে এতে একটু সময় বেশি লাগে। অ্যান্টিজেন টেস্টেও কোনও মেশিনের প্রয়োজন নেই, শুধু কিট দিয়ে দ্রুত সময়ে নির্ণয় সম্ভব। আর এই পদ্ধতি মূল্য সাশ্রয়ী। ১০-১৫ মিনিটের মধ্যে অ্যান্টিজেন টেস্টের ফলাফল পাওয়া সম্ভব।



 

Show all comments
  • শওকত আকবর ২৪ এপ্রিল, ২০২১, ১:৫৮ পিএম says : 0
    এ পদ্ধতিতে কত খরচ জানতে ইচ্ছে করে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ