Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মুক্তিযোদ্ধাদের হয়রানি করা হচ্ছে

সুপ্রিম কোর্টের মন্তব্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ১২:১১ এএম

প্রকৃত মুক্তিযোদ্ধাদের হয়রানি করা হচ্ছে-মর্মে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্ট। গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগীয় বেঞ্চ এ মন্তব্য করেন। আদালত বলেন, বয়সের হেরফের নিয়ে অনেক ক্ষেত্রে প্রকৃত মুক্তিযোদ্ধাদের হয়রানি করা হচ্ছে।

কয়েকজন মুক্তিযোদ্ধার ভাতা বন্ধ হয়ে যাওয়া সংক্রান্ত মামলার শুনানিকালে আদালত এ মন্তব্য করেন। শুনানির প্রথমে প্রধান বিচারপতি বলেন, মুক্তিযোদ্ধার তালিকাও যে সঠিক সেটাও তো এখন বলা যাবে না। কারণ এখানেও আবার ভুলভ্রান্তি বের হতে পারে।
এ সময় বিচারপতি মো. নূরুজ্জামান বলেন, বয়সের গন্ডগোল পাকিয়ে প্রকৃত মুক্তিযোদ্ধাদের হেনস্তা করা হচ্ছে। আমার সঙ্গে ৯ বছরের একটি ছেলে যুদ্ধে যুক্ত ছিল। সে আমাদের খাবার এনে দিত। তার মা রান্না করে ছেলেকে দিয়ে আমাদের বাংকারে খাবার পাঠাতেন। তাকে কি মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেয়া যাবে?

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ১১ বছর বয়সী কেরানীগঞ্জের লালুকে কোলে নিয়ে বীর উত্তম খেতাব দিয়েছেন। কারণ সে একাই অনেক পাক বাহিনী মেরেছে। বয়স নিয়ে ৬০-৭০ বছরের প্রকৃত মুক্তিযোদ্ধাদের হয়রানি করা হচ্ছে। মুক্তিযোদ্ধাদের বয়স নির্ধারণ বিষয়ে অমুক্তিযোদ্ধা দিয়ে কমিটি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ