Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এক সপ্তাহে জামিন ১৩৪৯ জনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ১২:১১ এএম

করোনা সংক্রমণ রোধে দ্বিতীয় দফা লকডাউনের সপ্তম দিনে সারাদেশে অধস্তুন আদালতসমূহে ২ হাজার ৮৩১টি আবেদনের ভার্চুয়াল শুনানি হয়েছে। এর মধ্যে ১ হাজার ৩৪৯ জন আসামিকে জামিন দেয়া হয়েছে। এভাবে গত এক সপ্তায় ৭ কার্যদিবসে ২৩ হাজার ৭৮৪টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ১৩ হাজার ৬০৭ জন হাজতি জামিন পেলেন।

গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মুহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, করোনা সংক্রমণ রোধে দ্বিতীয় দফায় সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ছাড়াই ভার্চুয়াল পদ্ধতিতে জামিন এবং অতীব জরুরি ফৌজদারি দরখাস্তের ওপর শুনানি হয়েছে। গত বুধবার সারাদেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে ২ হাজার ৮৩১টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি করা হয়েছে। ১ হাজার ৩৪৯ জন হাজতি বা অভিযুক্ত আসামিকে জামিন দেয়া হয়েছে।

এর আগে ভার্চুয়াল আদালতের প্রথম দিন সারাদেশে অধস্তন আদালতগুলোতে ১ হাজার ৬০৪ জন, দ্বিতীয় দিনে ৩ হাজার ২৪০ জন, তৃতীয় দিন ২ হাজার ৩৬০ জন, চতুর্থ দিন ১ হাজার ৮৪২ জন, পঞ্চম দিনে ১ হাজার ৬৩৫ জন এবং ষষ্ঠ দিনে ১ হাজার ৫৭৬ জন আসামির জামিন মঞ্জুর হয়। সবমিলিয়ে ২৩ হাজার ৭৮৪ টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে কারামুক্ত হয়েছেন মোট ১৩ হাজার ৬০৭ জন হাজতি।

উল্লেখ্য, গত ১১ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসন এক বিজ্ঞপ্তি জারি করে। সেখানে বলা হয়েছে- কোভিড-১৯ মহামারির বিস্তার রোধকল্পে ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্তসমূহ নিষ্পত্তি করার উদ্দেশ্যে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করতে হবে।

এছাড়াও সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/চীফ মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে শারীরিক উপস্থিতিতে দায়িত্বপালন করবেন বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ