Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারানি খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ আদেশ সুপ্রিম কোর্টে বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

ভারানি খালপাড়ের দেড় কিলোমিটারের মধ্যে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে ২০১৯ সালের ২৪ জানুয়ারি হাকোর্টের দেয়া ‘সংশোধিত আদেশ’ স্থগিত করেছেন সুপ্রিম কোর্ট। সরকারপক্ষের আপিল শুনানি গ্রহণের পর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন। গতকাল মঙ্গলবার দেয়া আদেশের এ তথ্য গতকাল বুধবার জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) কৌঁসুলি মিনহাজুল হক চৌধুরী।

এ আদেশের ফলে ওই খালপাড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টের ২০১৯ সালের ৭ জানুয়ারির আদেশ বহাল থাকলো বলে জানান রিটের পক্ষের আইনজীবী। এর আগে বরগুনার ভারানি (কৈরিতলা) খালপাড়ের দেড় কিলোমিটারের মধ্যে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশনা চেয়ে রিট করে বেলা। শুনানি শেষে ২০১৯ সালের ৭ জানুয়ারি হাইকোর্ট সব অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দেন। পরবর্তীতে ওই এলাকার দুই ব্যক্তি মো. দেলোয়ার হোসেন ও ইমাম হোসেন হাইকোর্টের আদেশ সংশোধনের আবেদন করেন। তারা সরকারের কাছ থেকে বরাদ্দ পেয়েছেন উল্লেখ করে এ আবেদন করেন। তাদের আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট ওই বছরের ২৪ জানুয়ারি আগের আদেশ সংশোধন করে আদেশ দেন।
ফলে খালপাড়ের সব অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম বন্ধ হয়ে যায়। সরকারপক্ষে আপিল শুনানি কনের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মো. মোরশেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ