Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জলবায়ু পরিবর্তনের সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় বৈশ্বিক উদ্যোগ প্রয়োজন

আ.লীগের বন ও পরিবেশ কমিটির ওয়েবিনারে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

জলবায়ু পরিবর্তন এবং সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ-কমিটি আয়োজিত ওয়েবিনারে বক্তারা বলেছেন, জলবায়ু পরিবর্তনে সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় উদ্যোগ প্রয়োজন। যারা জলবায়ু এবং পরিবেশের ক্ষতির জন্য দায়ী তাদেরকেই ক্ষয়ক্ষতি মোকাবেলার দায়িত্ব নিতে হবে।

গতকাল ‘লিডার সামিট অন ক্লাইমেট, গেøাবাল ক্লাইমেট ডিপ্লোমেসি এন্ড বাংলাদেশ: এচিভমেন্ট এন্ড অপশনস’ শীর্ষক এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক ড. দেলোয়ার হোসেন। আওয়ামী লীগের বন পরিবেশ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান খন্দকার বজলুল হকের সভাপতিত্বে এবং সদস্য সচিব দেলোয়ার হোসেনের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতীয় সংসদের স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন এর চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদ, পরিবেশ বিজ্ঞানী ড. আতিউর রহমান, নদী ও জলবায়ু বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত এবং পরিবেশ সাংবাদিক কায়সার রহমান।

অনুষ্ঠানে ড. আতিক রহমান গ্রীন হাউজ গ্যাস কমানোর উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, যারা জলবায়ুর ক্ষতির জন্য দায়ী তাদেরকেই ক্ষয়ক্ষতি মোকাবেলার দায়িত্ব নিতে হবে। ডঃ আতিউর রহমান প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের উপর জোর দেন। সাংবাদিক কায়সার বলেন, জলবায়ু উদ্বাস্তু দের জন্য বাংলাদেশী প্রথম পদক্ষেপ নিয়েছে। কিন্তু এই ক্ষয়ক্ষতি সামলাবার জন্য বৈশ্বিক উদ্যোগ দরকার। আইনুন নিশাত বলেন, জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়ক্ষতি অবশ্যম্ভাবী হলেও আগে থেকেই উদ্যোগ নিলে তা অনেকটা কমানো সম্ভব। এ বিষয়ে সংশ্লিষ্টদের সক্রিয় হওয়ার অনুরোধ জানান তিনি। সাবের হোসেন চৌধুরী জলবায়ু পরিবর্তনের বৈশ্বিক প্রেক্ষাপট তুলে ধরেন। এর সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় বাংলাদেশের বিভিন্ন পদক্ষেপ উল্লেখ করে বিশ্বকে সমন্বিতভাবে এ বিপদ মোকাবেলায় এগিয়ে আসার আহŸান জানান।
আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এবং এ সংক্রান্ত উপ-কমিটির সদস্য সচিব দেলোয়ার হোসেন অংশ নেয়া সব বিশেষজ্ঞকে ধন্যবাদ এর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ