Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাকৃবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের মধ্যে মত বিরোধ

নতুন কমিটি মেনে নেয়নি শিক্ষকদের একাংশ

বাকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০২১, ৪:৪৮ পিএম

বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের (বাকৃবি) আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের ১৪২৮ বঙ্গাব্দের কার্যনির্বাহী নতুন কমিটি গঠন নিয়ে মত বিরোধ তৈরি হয়েছে। এ বিষয়ে গণতান্ত্রিক শিক্ষক ফোরামের একাংশ শনিবার সকালে এক ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনের আয়োজন করেন। সাংবাদিক সম্মেলনে গণতান্ত্রিক শিক্ষক ফোরামের ১৪২৭ বঙ্গাব্দ কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রকিবুল ইসলাম খানের সভাপতিত্বে সংগঠনটির একাংশ উপস্থিত ছিলেন।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্যে অধ্যাপক ড. মো. রকিবুল ইসলাম বলেন, বিগত কয়েক বছরে আওয়ামীপন্থী শিক্ষকদের একটি মহল নানা ধরণের সুযোগ সুবিধা ভোগ করার জন্য গণতান্ত্রিক শিক্ষক ফোরামের কমিটিতে নিজেদের ইচ্ছামত অগণতান্ত্রিক উপায়ে সদস্য মনোনীত করছেন। এর ফলে সংগঠনের সদস্যদের মধ্যে যেমন ক্ষোভ পরিলক্ষিত হচ্ছে এবং সংগঠনের গঠনতন্ত্রকে অমান্য করা হচ্ছে।

তিনি আরও বলেন, ১৪২৮ বঙ্গাব্দের নতুন কার্যনির্বাহী কমিটি গঠনের জন্য গত ২০ মার্চ গণতান্ত্রিক শিক্ষক ফোরামের কার্যনির্বাহী কমিটির সভায় ২১ সদস্যবিশিষ্ট একটি বিষয় নির্বাচনী কমিটি প্রস্তাব করা হয়। পওে ১৩ এপ্রিল সাধারণ সভায় প্রস্তাবিত কমিটি উপস্থাপিত হলে তা সাধারণ সদস্যদের ব্যাপক সমালোচনার মুখে পড়ে। সমালোচনা সত্ত্বেও সভাপতির অনুমতি ছাড়াই সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক বিষয় নির্বাচনী কমিটির আহবায়ক অধ্যাপক ড. এম এ সালামকে দিয়ে একটি প্রশ্নবিদ্ধ কমিটি ঘোষণা করান। এসময় সভাপতি কথা বলতে চাইলে সাধারণ সম্পাদক কথা বলার সুযোগ দিতে অস্বীকৃতি জানান। তিনি আরও বলেন, নতুন বিষয় কমিটি করে আগামী ৩০ তারিখের মধ্যে গণতান্ত্রিক শিক্ষক ফোরামের গঠনতন্ত্র মেনে বিশ্ববিদ্যালয়ের স্বার্থে নতুন কমিটির অনুমোদন দেওয়া হবে।

অভিযোগের পরিপ্রেক্ষিতে সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক বলেন, সভাপতিকে কথা বলতে দেওয়া হয়নি এমনটি সত্য নয়। উনি (সভাপতি) আসলে সভার নিয়ন্ত্রণ করতে পারছিলেন না। কিছু শিক্ষক অসৌজন্যমূক আচরণ ও হট্টোগোল শুরু করে দিলে পরিস্থিতি খারাপ হয়ে যায়। পরে সিনিয়র শিক্ষকদের সম্মতিক্রমে ও নিদিষ্ট সময়ে সভা শেষ করার জন্য ওই পরিস্থিতিতে গঠনতন্ত্র মেনে ভারপ্রাপ্ত সভাপতির সভাপতিত্বে সভা পরিচালিত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ