Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিয়োগ বাতিলসহ ৯ সিদ্ধান্ত বাস্তবায়নে ভিসিকে চিঠি

রাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

ইউজিসির তদন্তে প্রমাণিত রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের ২৫টি অনিয়মের প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া ১২টি নির্দেশনায় উদ্বিগ্ন বিশ্ববিদ্যালয়টির প্রগতিশীল শিক্ষক সমাজ। বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি রক্ষায় নির্দেশনা প্রত্যাহার না হওয়া পর্যন্ত সকল ধরনের নিয়োগ কার্যক্রম বন্ধ রাখাসহ, নির্দেশনা উপেক্ষা করে দেয়া নিয়োগ বাতিলের দাবি জানিয়েছেন তারা।

এনিয়ে মোট ৯ দফা সিদ্ধান্ত বাস্তবায়নে প্রগতিশীল শিক্ষক সমাজের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়টির ভিসি অধ্যাপক ড. আব্দুস সোবহানকে একটি চিঠি দেওয়া হয়েছে। গত রোববার সকাল ১০টায় ভিসিকে এই চিঠি দেয়া হয় বলে প্রগতিশীল শিক্ষক সমাজের আহবায়ক অধ্যাপক ড. হাবিবুর রহমান নিশ্চিত করেছেন।
চিঠিতে জানানো দাবিগুলোর মধ্যে আছে, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ করে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী নিয়োগ নীতিমালা প্রস্তুত, মন্ত্রণালয়ের নিয়োগ নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত সব ধরনের নিয়োগ কার্যক্রম বন্ধ রাখা। নিয়োগ বন্ধ সংক্রান্ত নির্দেশনা উপেক্ষা করে গত ১২ ডিসেম্বর অনুষ্ঠিত ৫০৩তম সিন্ডিকেট সভায় হওয়া নিয়োগ বাতিল, ফলিত গণিত বিভাগে নিয়মবহিভর্‚তভাবে একজন শিক্ষককে দেয়া অ্যাডহক নিয়োগ বাতিল করা।
একই সাথে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা করে রেজিস্টারকে অপসারণ না করে তার পদত্যাগপত্র গ্র্রহণের সিদ্ধান্ত বাতিল করে নির্দেশনার আলোকে পূর্ববর্তী রেজিস্টারকে অপসারণের ব্যবস্থা করা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিরুদ্ধে তদন্ত কমিটির তদন্ত কার্যক্রম দ্রুত নিষ্পত্তি করার ব্যবস্থা করার দাবি জানানো হয়।
এদিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজকে উপেক্ষা করা হয়েছে দাবি করে কারণ ব্যাখ্যা করার দাবি জানিয়েছেন শিক্ষকরা। এর আগে গত ২৪ মার্চ প্রগতিশীল শিক্ষক সমাজের সভায় সিদ্ধান্তগুলো গৃহীত হয়।
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের দুর্নীতি নিয়ে শিক্ষকদের অভিযোগের প্রেক্ষিতে ইউজিসির তদন্তে ভিসি অধ্যাপক ড. এম আব্দুস সোবহান, প্রো-ভিসি অধ্যাপক ড. চৌধুরী মোহাম্মদ জাকারিয়া ও রেজিস্টার অধ্যাপক ড. এম এ বারীর ২৫টি অনিয়ম প্রমাণিত হয়। এর প্রেক্ষিতে গত ১০ ও ১৩ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় রাবির অন্যায় ও অপকর্মের সাথে জড়িত কতিপয় শিক্ষক ও কর্মকর্তাকে তলব এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল নিয়োগ বন্ধসহ ১২টি নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়। তবে সেসব নির্দেশনা উপেক্ষা করে নিয়োগ স্থায়ী করা ও নতুন নিয়োগ দেওয়ার অভিযোগ প্রশাসনের বিরুদ্ধে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ