Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঝড়-শিলাবৃষ্টির শঙ্কা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

চৈত্র মাসের শেষের দিকে এসে দেশের বিভিন্ন স্থানে চৈতালী খরতাপের সাথে বিক্ষিপ্ত বৃষ্টি-বজ্রবৃষ্টি অব্যাহত রয়েছে। এরফলে তাপদাহ কিছুটা কমেছে। তবে মৌসুমের এ সময়ে হঠাৎ করেই কোথাও কোথাও বজ্রপাত-বজ্রঝড়, কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে। যদি এহেন বৈরী আবহাওয়া জেঁকে বসে তাহলে আমসহ ফল-ফসল, সবজি ক্ষেত-খামারের ক্ষতি হতে পারে।
গতকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে সর্বোচ্চ বর্ষণ কুড়িগ্রামের রাজারহাটে ১৯ মি.মি.। এছাড়া টাঙ্গাইল, নিকলি, ময়মনসিংহ, নেত্রকোণা, সিলেট, শ্রীমঙ্গল এবং রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় হালকা বৃষ্টিপাতে জনজীবনে স্বস্তি এসেছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩৬.৫ এবং সর্বনিম্ন নেত্রকোণায় ১৯.১ ডিগ্রি সে.। ঢাকায় যথাক্রমে ৩৪.৭ এবং ২৩.৫ ডিগ্রি সে.।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগ এবং রাঙ্গামাটি ও কুমিল্লা অঞ্চলের বিভিন্ন স্থানে জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি-বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও হতে পারে শিলাবৃষ্টি।
দক্ষিণ-পশ্চিম দিক থেকে অস্থায়ীভাবে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কি.মি. বেগে দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত থাকবে শুষ্ক। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঝড়-শিলাবৃষ্টি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ