Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়ায় হাটে বাজারে যমুনার চরের লাল সোনা ....

মহসিন রাজু | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০২১, ৪:৫৮ পিএম

বগুড়ার লাল মরিচ বা ঝাল মরিচের কদর ও চাহিদা দেশব্যাপী। এই খরিফ ফসলটির সবচেয়ে বেশি চাষ হয়ে থাকে। পুর্ব বগুড়ার করতোয়া , বাঙালী ও যমুনা বিধৌত গাবতলী, সারিয়াকান্দি ও ধুনট উপজেলায়। তবে গত এক দশকে যমুনার চরে এর প্রসার বেড়েছে ব্যাপক হারে। সাধারনত বন্যার পানি নেমে যওয়ার পরই চরের পলিমাটিতে বীজ ছিটিয়ে দিলে এরপর দু’তিনবার নিড়ানী দিলেই বিনা সারে বিস্তর ফলন হয় মরিচের।
মার্চ এপ্রিলে বিস্তির্ণ চরের বুকে যখন শত শত বিঘা জমির সবুজ গাছের মরিচ গুলো লাল বর্ণ ধারন করে চরের মানুষ একে ‘লাল সোনা’ বলে ডাকে। সেই লাল সোনা এখন তোলার পর কটকটে রোদে শুকিয়ে বাজারে তোলা শুরু হয়েছে। বগুড়ার ধুনটের গোসাইবাড়ি হাটের খুচরা ক্রেতা জিয়া শাহীন জানালেন, তিনি থাকেন বগুড়া শহরে তবে গোসাইবাড়িতে তাঁর নাড়ি পোঁতা। মাঝে মাঝেই তিনি গ্রামে আসেন বিভিন্ন উপলক্ষ্যে । এখন এসেছেন বিনা সারে কীটনাশক মুক্ত চাষাবাদে উৎপাদিত সবজী সেই সাথে মরিচ কিনতে এসেছেন। তিনি জানেন যমুনার চরের গুনাগুন।
মরিচের ব্যাপারী রহমত মিয়ার মতে খরার কারনে এবারে মরিচের রং ও কোয়ালিটি ভালো হয়েছে। চরে মরিচ চাসিদের কাছে থেকে প্রকার ভেদে প্রতিমন মরিচ ৪,৫ ও ৬ হাজার টাকা মন দরে কিনে হাটে এনে ৬, ৭ ও ৮ হাজার টাকা দরে বিক্রি করছেন। সারিয়াকান্দি ,গাবতলী ও ধুনটের ১৫ টি বড়ো হাটে এখন চলছে শুকনো লাল মরিচের কেনাবেচা। তার মতে আগামী বর্ষার আগে পর্যন্ত হাট মরিচের বর্তমান দাম স্থিতিশীলই থাকবে।
মরিচ চাষ সম্পর্কে বগুড়ার আঞ্চলিক কৃষি অফিসে তথ্য নিয়ে জানা যায় , চলতি অর্থবছরে গাবতলী, সারিয়াকান্দি ও ধুনট উপজেলায় মোট ২১ হাজার ৪৭২ হেক্টর জমিতে মরিচ চাষের লক্ষামাত্রা ধরা হয় । উৎপাদনের টার্গেট ছিল ২১ হাজার ৬৯০ মেট্রিক টন। ধুনট ও সারিয়াকান্দির কৃষি অফিসারদ্বয় জানান, দুটি উপজেলাতেই উৎপাদন ও চাষের লক্ষ্যমাত্রা শতভাগ পুরণ হয়েছে ।
তারা জানান, বহুজাতিক ও স্থানীয় ভোগ্যপণ্য উৎপাদনকারী কোম্পানীর এজেন্ট ও ফড়িয়ারা প্রতিযোগিতা মুলকভাবে বেশিদামে লাল শুকনো মরিচ কেনায় মরিচ চাষীরা আগের তুলনায় অনেক বেশি লাভবান হচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ