Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিকার দ্বিতীয় ডোজ নেয়ার নির্দেশনা

এসএমএস না পেলেও প্রথম ডোজের ৮ সপ্তাহ পর টিকাকেন্দ্রে যাওয়ার পরামর্শ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

প্রথম ডোজ করোনাভাইরাসের টিকা যারা নিয়েছেন তাদের দ্বিতীয় ডোজ দেয়া শুরু হচ্ছে আগামী ৮ এপ্রিল থেকে। দ্বিতীয় ডোজ টিকা নেয়ার বিষয়ে নির্দেশনা দিয়েছে সরকার। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনায় যা বলা হয়েছে।

১. প্রথম ডোজের টিকা নিয়ে থাকলে আট সপ্তাহ পর মোবাইলে এসএমএস পেলে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা নিতে টিকা কার্ডসহ চলে আসুন।

২. কোনো কারণে মোবাইলে এসএমএস না পেলেও আট সপ্তাহ পূর্ণ হওয়ার পর নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করা যাবে।

৩. যারা ২৭ থেকে ২৮ জানুয়ারি ও ৭ থেকে ৮ ফেব্রæয়ারি প্রথম ডোজ টিকা নিয়েছেন, তার কোনো এসএমএস না পেলেও নির্ধারিত কেন্দ্রে টিকার কার্ডসহ আগামী ৮ এপ্রিল দ্বিতীয় ডোজ টিকা নিতে চলে আসুন।

৪. একইসঙ্গে প্রথম ডোজ টিকা দেয়া চলমান রয়েছে। তাই প্রথম ডোজ টিকা নিতে অনলাইন রেজিস্ট্রেশন করুন, আপনার নির্ধারিত দিনে নির্ধারিত কেন্দ্রে টিকা নিন।

এছাড়াও, জরুরি প্রয়োজনে বাইরে গেলে নিয়ম মেনে মাস্ক পরিধান, একে অপরের থেকে অন্তত তিন ফুট দূরত্ব বজায় রাখা, সাবান-পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে ঘন ঘন হাত ধোয়ার জন্যও অনুরোধ জানানো হয়েছে নির্দেশিকায়।

গত রোববার স্বাস্থ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা টিকার দ্বিতীয় ডোজের জন্য প্রথম ডোজ টিকা গ্রহীতারা মোবাইলে এসএমএস পেতে শুরু করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ