Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘অতি জরুরি বিষয়’ ছাড়া শুনানি নিচ্ছেন না হাইকোর্ট

স্বাস্থ্যবিধি মেনে আদালত চালুর দাবি আইনজীবীদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

অতি জরুরি বিষয়’ ছাড়া অন্য কোনো মামলার শুনানি গ্রহণ করছেন না হাইকোর্ট। আইনজীবীদের এ কথা জানিয়েছেন বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ। গতকাল মঙ্গলবার আইনজীবীদের উদ্দেশ্যে আদালত এ কথা বলেন। করোনা মহামারি বিস্তার রোধকল্পে এক সপ্তাহের জন্য ‘কঠোর নিষেধাজ্ঞা’ জারি করেছে সরকার।

এ সময় হাইকোর্টে চারটি ভার্চুয়াল বেঞ্চ খোলা রেখেছে সুপ্রিম কোর্ট। চারটি বেঞ্চের একটি বিচারপতি এম.ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ। গতকাল মঙ্গলবার মামলার শুনানি করতে গেলে শুরুতেই আদালত আইনজীবীদের বলেন, প্রধান বিচারপতির গঠনবিধি আপনারা দেখছেন। গঠনবিধি অনুসারে জরুরি হলে হবে না। অতি জরুরি হতে হবে। শুধু মক্কেলের জন্য জরুরি বিষয়ে মামলা ফাইল করতে হবে। এটা এখন না। এটা ইনশাআল্লাহ সামনে পাবেন। এ হিসেবে মেনশন করবেন।

এর আগে গত ৫ এপ্রিল চারটি ভার্চুয়াল বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বিচারপতি এম.ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের দ্বৈত বৈঞ্চ জরুরি রিট মোশন গ্রহণ করবেন। জরুরি সব ধরনের দেয়ানি মোশন গ্রহণ করবেন বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি শাহেদ নূরউদ্দিনের ডিভিশন বেঞ্চ। বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চ জরুরি ফৌজদারি মোশন গ্রহণ করবেন।

এছাড়া বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চ কোম্পানি ও অ্যাডমিরালটি সংক্রান্ত আবেদনপত্র শুনানির জন্য গ্রহণ করছেন। সরকার ঘোষিত ‘কঠোর নিষেধাজ্ঞা’র মধ্যে আদালত কিভাবে চলবে সে বিষয়ে গত রোববার পৃথক তিনটি বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

এদিকে ৪টি নয়-৩৫টি ভার্চুয়াল বেঞ্চ চালু করার দাবিতে আন্দোলন করছেন বেশ কয়েকজন আইনজীবী। ‘সাধারণ আইনজীবী’র ব্যানারে এ আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক অ্যাডভোকেট মোমতাজউদ্দিন আহমেদ মেহেদী। ৩৫টি ভার্চুয়াল বেঞ্চ চালুর দাবি না মানা হলে আন্দোলনের মাধ্যমে আদায় করা হবে-মর্মে হুঁশিয়ারি দিয়েছেন তারা।

এছাড়া বিধি-নিষেধ মেনে সকল অধঃস্তন আদালত খুলে দেয়ার জন্য প্রধান বিচারপতির কাছে আবেদন জানিয়েছেন ঢাকা বারের আইনজীবীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ