Inqilab Logo

সোমবার, ০৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সড়ক মহাসড়কে তীব্র যানজট : ঈদে ঘরমুখী মানুষের চরম দুর্ভোগ

প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জে ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আজ বৃহস্পতিবার সকাল থেকেই তীব্র যানজট লক্ষ করা গেছে। এ দুটি মহাসড়কের যান চলাচল খুবই ধীরগতির ছিল।
দায়িত্বে থাকা ট্রাফিক কর্মকর্তারা জানান, ঈদ উপলক্ষে গাড়ীর সংখ্যা বাড়ছে। তার ওপর ঢাকা-সিলেট মহাসড়কের রূপগঞ্জে ভুলতা ফ্লাইওভার নির্মাণ, কাঁচপুর সেতু ও মেঘনা সেতুতে সকালে কয়েকটি যানবাহন বিকল হওয়ার কারণে যানজট প্রকট আকারে রূপ নেয়।
ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দিয়ে দেশের ৩৮টি রুটে যান চলাচল করে। এর একটি পয়েন্ট হলো কাঁচপুর সেতুর পূর্ব পাড়। দুটি মহাসড়ক ওই পাড় দিয়েই বিভক্ত হয়েছে। ফলে রাজধানী ঢাকা থেকে সেতুর পূর্ব ঢাল পর্যন্ত যানবাহনের চাপ থাকে সবচেয়ে বেশি। সেতুর কয়েক কিলোমিটার পূর্বে নারায়ণগঞ্জের শিমরাইল এলাকা পর্যন্ত মহাসড়ক ৮ লেনের। ফলে রাজধানী হতে আসা যানগুলো একসঙ্গে আসার পর শিমরাইলে মোড়ে যানজটের শিকার হয়। কারণ শিমরাইল হতে কাঁচপুর সেতু পর্যন্ত সড়কটি চার লেনের। এর মধ্যে আবার শিমরাইলে বিভিন্ন পরিবহনের কাউন্টার ও যাত্রী উঠানামা হয়।
কাঁচপুর সেতুর উত্তর দিকে গেছে ঢাকা-সিলেট মহাসড়ক। সেখানে ভুলতায় গাউছিয়া মার্কেটের সামনে চলছে ফ্লাইওভারের কাজ। ফলে ওই স্থানে সড়ক সরু হয়ে গেছে। তাছাড়া যাত্রাবাড়ী থেকে ঢাকা-সিলেট মহাসড়কের রূপসী পর্যন্ত সড়কের গাড়িও মহাসড়কে গিয়ে জড়ো হয়। কিন্তু ফ্লাইওভারের কারণে ঢাকা-সিলেট মহাসড়কে যানজট রয়েছে।
অন্যদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে রয়েছে কয়েকটি বাসস্ট্যান্ড। এর মধ্যে মদনপুর এলাকায় আবার রয়েছে মদনপুর-গাজীপুর এশিয়ান হাইওয়ে। যে কারণে মদনপুরের ওই স্পটে সর্বদা যানজট থাকায় সেটার প্রভাব পড়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেও। এ মহাসড়কের কাঁচপুর, দড়িকান্দি, মোগরাপাড়া, মেঘনা ও চিপরদী এলাকাতেও গণপরিবহন থামিয়ে যাত্রী উঠানামানো হয়।
এ ব্যাপারে শিমরাইল ট্রাফিক ইনচার্জ (টিআই) মোল্লা তাসলিম হোসেন জানান, বুধবার রাত থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত ৩টি গাড়ি কাঁচপুর সেতুর উপর উঠতে গিয়ে বিকল হয়ে পড়ায় সড়কে যানজট শুরু হয়।
তিনি বলেন, সব সময় কাঁচপুর সেতুর পাশে একটি রেকার রাখা হয়েছে, কোনো যানবাহন বিকল হলে সাথে সাথে ওই রেকার দিয়ে সরানো হচ্ছে। আমরা চেষ্টা করছি, কোন যাত্রী যাতে যানজটে ভোগান্তি না পোহাতে হয়। আগে শুধু দিনের বেলায় ২ শিফটে ডিউটি করা হতো। এখন আমরা ঈদ উপলক্ষে সেখানে রাতের বেলায়ও ডিউটি করছি।
কাঁচপুর হাইওয়ে পুলিশের ওসি শেখ শরিফুল আলম জানান, সোনারগাঁয়ের মেঘনা সেতু এলাকায় রাত থেকে ভোর পর্যন্ত ৬টি গাড়ি বিকল হয়ে পড়ে। তাছাড়া একটি দুর্ঘটনাও ঘটেছে। এতে যান চলাচল বন্ধ হয়ে যায়। যার ফলে এ যানজটের সৃষ্টি হয়েছে। এতে করে ঈদে ঘরমুখী মানুষগণ চরম দুর্ভোগে পড়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ