Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মসজিদে নামাজ আদায়ে ধর্ম মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা

করোনা সংক্রমণ রোধে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০২১, ১২:১৪ এএম

করোনা সংক্রমণ প্রতিরোধে সাত দিনের লকডাউন জারি করেছে সরকার। এমন পরিস্থিতিতে মসজিদে নামাজ আদায়ে নতুন নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। গতকাল সোমবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এসব নির্দেশনা জারি করে।

এতে বলা হয়, করোনা মহামারির কারণে মুসল্লিদের জীবনের ঝুঁকি বিবেচনা করে মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং আগত মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে, সুন্নাত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে হবে এবং ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে। জামাতের সময় মসজিদে কার্পেট বিছানো যাবে না। নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিস্কার করতে হবে। মুসল্লিরা প্রত্যেকে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসবেন। জামাতে আগত মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে আসতে হবে। মসজিদে রাখা জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে দাঁড়াতে হবে এবং এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে।

শিশু, বৃদ্ধ, যেকোনো ধরনের অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি জামাতে অংশগ্রহণ করবেন না। সর্বসাধারণের সুরক্ষার জন্য স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে। জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো যাবে না। নামাজ শেষে মহান আল্লাহর কাছে দোয়া করার জন্য খতিব ও ইমামগণকে অনুরোধ করা হয়। খতিব, ইমাম, মসজিদ পরিচালনা কমিটি ও স্থানীয় প্রশাসনকে বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করার কথাও বলা হয় এই নির্দেশনায়। এ ছাড়া পশু কোরবানির ক্ষেত্রে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনা যথাযথভাবে পালন করতে হবে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী, জনপ্রতিনিধি, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদের পরিচালনা কমিটি এসব নির্দেশনা বাস্তবায়ন করবেন।



 

Show all comments
  • Humaun Kabir ৬ এপ্রিল, ২০২১, ১:৩৪ এএম says : 0
    শুধু মসজিদ নিয়ে পরে রইলেন, অন্যান্য ধর্মীয় উপাসনালয় গুলোতে কি সেই ধর্মের লোকরা প্রার্থনা করতে যায় না। সেই ধর্মীয় উপাসনালয় গুলোতে স্বাস্থ্যবিধীর ব্যাপারে কোনো নীতি মালা দেয়া হচ্ছেনা কেনো? করোনা কি শুধু মসজিদে ছড়ায় নাকি? ফাইজলামির একটা সীমা আছে। ইসলাম নিয়ে যে তামাশা শুরু করেছেন তা আর বুঝতে বাকি নেই।°°°
    Total Reply(0) Reply
  • Shekh Shahin ৬ এপ্রিল, ২০২১, ১:৩৪ এএম says : 0
    সব কিছুরই একটা এস ও পি আছে ঠিক তেমনি নামাজেরও একটা এস ও পি আছে, আমি আসলে জানিনা যে নিয়মগুলো সরকার বেধে দিয়েছে সেভাবে আসলে আমাদের নামায হবে কিনা।।। বিজ্ঞ আলেমগন আসলে এ ব্যাপারে ভাল বলতে পারবে।।
    Total Reply(0) Reply
  • Rofi Ahmed ৬ এপ্রিল, ২০২১, ১:৩৪ এএম says : 0
    বই মেলার জন‍্য কোনো নির্দেশনা আছে কি?শুনেছি বই মেলায় করোনা নেই।সব করোনা মসজিদে।
    Total Reply(0) Reply
  • Md Kabir Hossen ৬ এপ্রিল, ২০২১, ১:৩৫ এএম says : 0
    মসজিদে নামাজ পড়তে যেতে মুসল্লিদের যতবেশি আইন করে বিরত রাখবেন ততবেশি গজব নাজিল হবে
    Total Reply(0) Reply
  • Afif Ahmed ৬ এপ্রিল, ২০২১, ১:৩৫ এএম says : 0
    নামাজ আদায় করব একমাত্র আল্লাহর বিধান অনুযায়ী কারো নির্দেশনায় না
    Total Reply(0) Reply
  • Shahed Ahmed ৬ এপ্রিল, ২০২১, ১:৩৫ এএম says : 2
    করোনা নয়, ৯০% মুসলমানদের দেশে নামাজ পড়া থেকে মুসল্লীদের বিরত রাখাই মূল উদ্দেশ্য। তাই মামুনুল হকের উপর উদ্দেশ্য প্রণোদিত নাটক তার বহিঃপ্রকাশ।
    Total Reply(0) Reply
  • Musleh Uddin ৬ এপ্রিল, ২০২১, ৬:৫৫ এএম says : 0
    Mask use, sanitization and social distance must be maintained by everybody. In this field specially Imam and Masjid committee can take role in the practice. Everybody should concerned for safe and safety for healthcare.
    Total Reply(0) Reply
  • Salahuddin ৬ এপ্রিল, ২০২১, ৭:৩৫ পিএম says : 0
    একচোখা নীতি গ্রহণ করা হয়েছে। মন্দির, গীর্জায় কেউ উপাসনা করে না। ঘরে স্বামী ও স্ত্রী , ছেলে মেয়ে একসাথে বসবাস করে,। আর বাসে উঠলে সবাই আলাদা সিটে বসতে হবে। ডাবল ভাড়া দেয়ার জন্য।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ